আজ: মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ ফেব্রুয়ারী ২০১৫, সোমবার |



kidarkar

ডি-মিউচ্যুয়ালাইজেশনের পর মানসম্পন্ন কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে

balaশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডি-মিউচ্যুয়ালাইজেশনের পর মানসম্পন্ন কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে বলে জানিয়েছেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

সোমবার ডিএসইর ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত ২ (দুই) দিনব্যাপী “Continuing Listing Requirements” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্ভোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ডিএসইর জনসংযোগ কর্মকর্তা মো: শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে স্বপন কুমার বালা বলেন, ডিএসইর ডি-মিউচ্যুয়ালাইজেশনের পর পুঁজিবাজার নতুন মাত্রা পায়। এর ফলে নতুন নতুন মানসম্পন্ন কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে। ডিমিউচ্যুয়ালইজেশনের পর রেগুলেটরী অ্যাফেয়ার্স ডিভিশন গঠন করা হয়েছে। তারা স্বাধীনভাবে কাজ করছে।

বালা বলেন, এটি হলো এক্সচেঞ্জের ব্যবসায়িক কর্মকান্ড এবং রেগুলেটরী কর্মকান্ডের মধ্যে একটি বিভাজন দেয়াল। তারা তাৎক্ষনিকভাবে রেগুলেটরী অ্যাকশন নিতে পারে। এর মাধ্যমে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বহুগুনে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, স্টক এক্সচেঞ্জ মূলত সেকেন্ডারি মার্কেট নিয়ে কাজ করলেও রেগুলেটরদের পরামর্শ অনুযায়ী প্রি-আইপিও এর কিছু কাজ করে। মানসম্পন্ন কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন করবে এটিই ডিএসই’র মূল প্রত্যাশা।

তিনি আরও বলেন, বর্তমানে এটি শুধু ইক্যুইটি নির্ভর বাজার হলেও আগামীতে অন্যান্য ইন্সট্রুমেন্টের মাধ্যমেও কোম্পানিসমূহ পুঁজি উত্তোলন করতে পারবে। পূর্বে অন্যান্য ইন্সট্রুমেন্ট  চালুর সুবিধা না থাকলেও নতুন ট্রেডিং সিস্টেম চালুর ফলে এ সুবিধা যোগ হয়েছে। আমরা আশা করি আপনারা লিস্টিং কার্যক্রম সম্পর্কে অবহিত হয়ে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের জন্য বিভিন্ন মানসম্পন্ন কোম্পানিকে এ বিষয়ে অবহিত করবেন।

এ প্রশিক্ষণ কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে থাকবেন চাটার্ড একাউন্ট্যান্টস ফার্মের পার্টনার, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরিচালক, নামী তালিকাভুক্ত কোম্পানির পরিচালক, কর্পোরেট অ্যাফেয়ার্স এবং কোম্পানি সচিব, ডিএসই’র প্রধান রেগুলেটরী কর্মকর্তা এবং লিস্টিং অ্যাফেয়ার্স বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.