আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জানুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: লেনদেন বেড়েছে ১৬ শতাংশ

tradeশেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনে লেগেছে পালে হাওয়া। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ৩ কার্যদিবসই বেড়েছে সূচক। বাকী ২ দিন পতন হলেও এ মাত্রা ছিলো খুবই সামান্য। আর সপ্তাহজুড়ে ডিএসইর গড় লেনদেনের পরিমাণ ছাড়িয়েছে ৬২৮ কোটি টাকা। এরই ধারাবাহিকতায় সাপ্তাহিক ব্যবধানে ডিএসইর গড় লেনদেন বেড়েছে প্রায় ১৬ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০৮ কোটি ৩ লাখ ৪৬ হাজার টাকা, দ্বিতীয় কার্যদিবসে ৫২৭ কোটি ১৪ লাখ ৫২ হাজার টাকা, তৃতীয় কার্যদিবসে ৫৭৩ কোটি ২৭ লাখ ৫৪ লাখ টাকা, চতুর্থ কার্যদিবসে ৭৪৩ কোটি ৮৭ লাখ এবং শেষদিনে লেনদেন হয়েছে ৬৯২ কোটি ৫৮ লাখ ৪৩ টাকা। আর সপ্তাহশেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৬২৮ কোটি ৯৮ লাখ ১৯ হাজার টাকা। আগের সপ্তাহে ডিএসইর গড় লেনদেনের পরিমাণ ছিলো ৫৪২ কোটি ৭৯ লাখ ৩৬ হাজার টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর গড় লেনদেনের পরিমাণ বেড়েছে ৮৬ কোটি ১৮ লাখ ৮৩ হাজার টাকা বা ১৫.৮৮ শতাংশ।

চলতি বছরের প্রথম সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ১৪৪ কোটি ৯০ লাখ ৯৩ হাজার টাকা। আগের সপ্তাহে এ লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৭১৩ কোটি ৯৬ লাখ ৮১ হাজার টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩৩২টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৯৭টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর এবং লেনদেন হয়নি ৪টি কোম্পানির।

সপ্তাহজুড়ে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর বৃদ্ধিতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ১৮.৮৭ পয়েন্ট বেড়েছে। সূচক বাড়ার এ হার ০.৪০ শতাংশ। আগের সপ্তাহে সূচক বেড়েছিল ৪৬.৪৪ পয়েন্ট। তবে আগের সপ্তাহের তুলনায় ডিএসই৩০ সূচক ০.৫৭ শতাংশ বা ১০.১৮পয়েন্ট কমে ১৭৬১ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ০.৭১ শতাংশ বা ৭.৯৫ পয়েন্ট কমে ১১১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে আগের সপ্তাহের তুলনায় ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.৪৯ শতাংশ। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৮ হাজার ৩৭৯ কোটি টাকা। সপ্তাহশেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৯ হাজার ৯২৬ কোটি টাকায়।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ২১৪ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ০.৬৪ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৮টি কোম্পানির। আর দর কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.