আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ মার্চ ২০১৬, সোমবার |

kidarkar

ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সুদ মওকুফ করলো আইসিবি

icb-আইসিবিশেয়ারবাজার রিপোর্ট: আইসিবি ইনভেষ্টরস স্কীমের আওতাধীন বিনিয়োগ হিসাবে সুদ মওকুফের সিদ্ধান্ত নিয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আজ অনুষ্ঠিত আইসিবি’র পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

‘আজ সোমবার অনুষ্ঠিত পর্ষদ বৈঠকে সুদ মওকুফের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে’ বলে শেয়ারবাজারনিউজ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো: ইফতিখার-উজ-জামান।

তিনি জানান, আগামী সপ্তাহে এ সিদ্ধান্ত কার্যকরের জন্য চূড়ান্তভাবে কাজ শুরু হবে। ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত মার্জিন ঋণ নেয়া যেসব বিনিয়োগকারী নেগেটিভ ইক্যুইটি-তে রয়েছে তাদের সুদ মওকুফ করা হয়েছে।

উল্লেখ্য,  পুঁজিবাজার ধসে ক্ষতিগ্রস্ত শেয়ার কেনার জন্য তার গ্রাহকদের নেওয়া ঋণের (Margin Loan) সুদের একটি বড় অংশ মওকুফ করবে আইসিবি। আর ২০১১ সালের ১ জুন থেকে ২০১৫ সালের ৩১ মার্চ পর্যন্ত সময়ের মার্জিন ঋণের সুদের ৭৫ শতাংশ মওকুফের সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ।

বাকী ২৫ শতাংশ পাওনার ক্ষেত্রেও পাওয়া যাবে নমনীয় সুদে পরিশোধের সুযোগ। ঋণের এ অংশ পরিশোধে ৩ বছর সময় পাবেন গ্রাহকরা। আর এর জন্য দিতে হবে বার্ষিক ৮ শতাংশ সুদ, যা মার্জিন ঋণের প্রচলিত সুদ হারের অর্ধেকেরও কম।

গত বছর মে মাসের শেষ সপ্তাহে আইসিবির পরিচালনা পর্ষদ সুদ মওকুফের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়। আর এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিস্তারিত প্রস্তাব ও পরিকল্পনা প্রণয়নে একটি কমিটি গঠন করে দেয় পর্ষদ। কমিটিতে আছেন আইসিবির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো: ফায়েকুজ্জামান, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. জিল্লুর রহমান এবং সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. রেজাউল করিম।
প্রসঙ্গত,এর আগে সরকার পুঁজিবাজার প্রণোদনা স্কিমের আওতায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের ৬ মাসের সুদ মওকুফ করেছিল।
শেয়ারবাজারনিউজ/মু/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.