আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ফেব্রুয়ারী ২০১৫, শনিবার |

kidarkar

সপ্তাহজুড়ে ১০ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Dividendশেয়ারবাজার রিপোর্ট: শেয়ারহোল্ডারদের জন্য সপ্তাহজুড়ে ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানির পরিচালনা পর্ষদ। কোম্পানিগুলো হলো- আইডিএলসি ফাইন্যান্স, ইস্টার্ন ব্যাংক, এস আলম কোল্ড রোল্ড স্টিল, ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন এ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি অব বিডি (আইপিডিসি), প্রাইম ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, গ্ল্যাক্সো স্মিথক্লাইন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবিএল), প্রাইম ইন্স্যুরেন্স ও বিএটিবিসি।  ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আইডিএলসি:

ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের প্রতিষ্ঠান আইডিএলসি ফিন্যান্স লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ ডিভিডেন্ড। আর ২৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৬.১৯ টাকা। এই কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মার্চ।

আইপিডিসি:

ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (আইপিডিসি) শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ১.৪৪ টাকা। আর কোম্পানির নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) হয়েছে ১৯.৯৭ টাকা।
আইপিডিসির এজিএম আগামী ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মার্চ।

প্রাইম ফিন্যান্স:

প্রাইম ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ ডিভিডেন্ড। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ১.৫৯ টাকা। প্রাইম ফিন্যান্সের এজিএম আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মার্চ।

ইস্টার্ণ ব্যাংক:

ইস্টার্ণ ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ ডিভিডেন্ড। আলোচিত বছরে ব্যাংকটি শেয়ার প্রতি আয় করেছে ৩.৪৫ টাকা। আর নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৩২.৮৭ টাকা। ইস্টার্ণ ব্যাংকের এজিএম আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১১ মার্চ।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক:

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস ডিভিডেন্ড। আলোচিত বছরে ব্যাংকটি শেয়ার প্রতি আয় করেছে ৩.১২ টাকা। মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের এজিএম আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ মার্চ।

ইউসিবিএল:

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ ডিভিডেন্ড। আর ২০ শতাংশ বোনাস ডিভিডেন্ড। আলোচিত বছরে ব্যাংকটি শেয়ার প্রতি আয় করেছে ৪.৩৯ টাকা। ইউসিবিএলের এজিএম আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ মার্চ।

এস আলম কোল্ড রোল্ড স্টিলস:

এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ৯৮ টাকা। আর নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) করেছে ২০.১২ টাকা। এই কোম্পানির এজিএম আগামী ২৮ মার্চ অনুষ্ঠিত হবে। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ মার্চ।

গ্ল্যাক্সো স্মিথক্লাইন:

গ্ল্যাক্সো স্মিথক্লাইন শেয়ারহোল্ডারদের জন্য ৪২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ ডিভিডেন্ড। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৬৮.৬৩ টাকা। গ্ল্যাক্সো স্মিথের এজিএম আগামী ২৩ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মার্চ।

প্রাইম ইন্স্যুরেন্স:

বিমা খাতের কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ ডিভিডেন্ড।আর ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ২.৫৩ টাকা। এই কোম্পানি ২০১৩ সালে শেয়ার প্রতি আয় করেছিল ২.৫৬.এবং লভাংশ দিয়েছিল ১৫ শতাংশ বোনাস। এই কোম্পানির এজিএম আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। আর এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মার্চ।

বিএটিবিসি:

খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের (বিএটিবিসি) পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৪৫০ শতাংশ চূড়ান্ত ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। এর আগে কোম্পানিটি ১০০ শতাংশ অন্তর্বর্তী ডিভিডেন্ড ঘোষণা করেছিল। এ নিয়ে ওই বছরের জন্য ঘোষিত মোট ডিভিডেন্ড দাঁড়িয়েছে ৫৫০ শতাংশ। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১০৪.৭০ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৯১.০৬ টাকা। বিএটিবিসির এজিএম আগামী ৫ মে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ এপ্রিল।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.