সাপ্তাহিক লেনদেনের শীর্ষে স্কয়ার ফার্মা

Square-pharma-logoশেয়ারবাজার রিপোর্টঃ সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে পুজিঁবাজারে তালিকাভুক্ত ‍ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যলস কোম্পানি লিমিটেড। ভাল মৌলভিত্তি, ইতিবাচক পিই রেশিও, সামনে ডিভিডেন্ড ইত্যাদি বিষয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করছে এবং তার কারনেই কোম্পানিটি লেনদেনের শীর্ষে উঠে এসেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সপ্তাহ জুড়ে ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটির ২৫ লাখ ৯৫ হাজার ২২৪ টি শেয়ার সর্বমোট ৬৮ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার টাকায় লেনদেন হয়। যা সম্পুর্ন বাজারের লেনদেনের ৪.৫৪ শতাংশ এবং এর আগের সপ্তাহের চেয়ে ১.৬৬ শতাংশ বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

১৯৯৫ সালে তালিকাভুক্ত হওয়া স্কয়ার ফার্মার অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫৫৪ কোটি ৩০ লাখ টাকা। কোম্পানিটির শেয়ার সংখ্যা ৫৫ কোটি ৪২ লাখ ৯৯ হাজার ১৫২টি এবং রিজার্ভের পরিমান ১ হাজার ৯১৬ কোটি ১১ লাখ টাকা।

কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৫৪.২১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১০.৩৪ শাতংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৫.০৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২০.৪ শতাংশ শেয়ার।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা অন্যান্য কোম্পানি গুলো যথাক্রমে এম জে এল বিডি, এসিআই লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, শাহজিবাজার পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ইউসিবিএল, ইফাদ অটো, আইডিএলসি ফাইন্যান্স, গ্রামীন ফোন।

শেয়ারবাজার/রু

আপনার মন্তব্য

Top