আজ: সোমবার, ০২ অগাস্ট ২০২১ইং, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ মার্চ ২০১৫, রবিবার |



kidarkar

প্লে স্টোর এ নতুন নতুন অ্যাপস!

play_store_sm_237129680শেয়ারবাজার ডেস্ক: নিত্য-নতুন অ্যাপসের জন্য সবসময় যারা উন্মুখ থাকে তাদের সুবিধায় সার্চ জায়েন্ট নিজেদের প্লে স্টোরে ‘স্পন্সরড সার্চ রেজাল্ট’ আনার ঘোষণা দিয়েছে। শুধুমাত্র অ্যাপস প্রত্যাশীদের কথা ভেবেই নয়, গুগলের এই উদ্যোগের পেছনে রয়েছে অ্যাপস ডেভলপারদের চাহিদা। তথ্য মতে, আপাতত অল্প কিছু সংখ্যক ব্যবহারকারীদের জন্য আসছে ফিচারটি। স্পন্সরড সার্চ রেজাল্ট যেহেতু চুড়ান্তভাবে তৈরি হয়নি তাই পরীক্ষামূলক সংস্করণটি ব্যবহারের সুযোগ পাওয়া যাবে। অ্যাপস ব্যবহারকারীদের কাছে গুগলের প্রতিশ্রুতি এর মাধ্যমে তারা অবশ্যই ভালমানের অ্যাপস খুজে নিতে পারবে।

গুগল আরও জানিয়েছে, প্লে স্টোরে প্রথম পৃষ্ঠপোষকতামূলক এই সেবায় খুব শীঘ্রই বিজ্ঞাপনদাতাদের অ্যাড ব্যবহারকারীদের চোখে পড়বে। সেইসাথে এটাও নিশ্চিত করেছে যে সাধারণত ফ্রি অ্যাপস যেভাবে প্রদর্শিত হয় এটি অনুরুপ হবেনা তাই চিন্তার কিছু নেই। তবে চমৎকার সব অ্যাপ প্রদানের লক্ষ্যে তারা নিগুঢ়ভাবে কাজ করবে। তাই ভাল অ্যাপসের সন্ধানে এটি হবে অনন্য এমনই আশা করা হচ্ছে।

এ মুহূর্তে অনেক অ্যাপ উন্নয়করা এমন একটি ফিচারের অপেক্ষায় ছিল। এদিকে প্লে স্টোর ব্যবহারকারীরা এ খবরটি শুনে খুব বেশি খুশি হতে পারবেনা। এর কারণ ব্যবহারকারীরা তাদের অ্যাপ সার্চ রেজাল্টে ইয়োলো ‘অ্যাড’র প্রয়োজন বোধ করবে।

তাই এ কার্যক্রমের পুরো পক্রিয়াটি পরীক্ষাধীন করা হচ্ছে (যেখানে আসল অ্যাপ বিজ্ঞাপনদাতারা থাকবে) যাতে ব্যবহারকারীদের থেকে সেবাটি সম্পর্কে ভাল-মন্দের তথ্য উঠে আসে।প্লে স্টোরে নতুন অ্যাপস তাদের নিজস্ব জায়গায় থাকবে। তবে সেগুলো সবসময় সেখানে নাও থাকতে পারে, দৈনিক-ভিত্তিতে অ্যাপসগুলো জনপ্রিয়তার তালিকায় স্থান করে নেবে।

অন্যদিকে একদল মতামত দিয়েছে এটা বেশ কাজের হবে। এটি সত্যিকারই ডেভলপারদের নতুন অ্যাপকে সাহায্য করতে সক্ষম যা ব্যবহারকারীর সার্চ রেজাল্টের উপরের দিকে প্রদর্শিত হয়। যেটা অ্যাপস খুজে পাওয়ার জন্য সত্যিই কার্যকর। গুগল জানায় যে স্পন্সরড সার্চ রেজাল্ট সম্ভাবনামূলক নতুন ব্যবহারকারীদের সামনে ডেভলপারদের অ্যাপ উপস্থাপনে সাহায্য করবে।

উল্লেখ্য, বর্তমান সময়ের হিসাবে ১৯০টির বেশি দেশ থেকে গুগল প্লেস্টোরে ১ বিলিয়ন মানুষ অ্যাকসেস করে। এখানে অনেক অ্যাপস প্রকাশ পায়। গুগলের প্রতিশ্রুতি যারা এমন কিছুর আশা করে তাদের জন্য এটি বেশ সহায়ক হবে। এছাড়া ব্যবহারকারীদের ডাউনলোড করা বেশিরভাগ অ্যাপসের চেয়ে নতুন এই মাধ্যমে ভালটাই নির্বাচন করতে পারবে।

শেয়ারবাজার/রা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.