আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মে ২০১৬, সোমবার |


kidarkar

মোবাইলে চার্জ দেওয়ার সময় সাবধান


mobile chargeশেয়ারবাজার ডেস্ক: এত দিন পাবলিক ওয়াই-ফাই স্পটে মোবাইল ফোন সংযুক্ত করলে হ্যাকিংয়ে আশঙ্কার কথা শুনেছেন। বিশেষজ্ঞরা বলছেন, অপরিচিত কোনো স্থানে মোবাইল চার্জ দিলেও হ্যাক হওয়ার আশঙ্কা রয়েছে। বিমানবন্দর, ক্যাফে বা কোনো জনবহুল স্থানে ডিভাইসে ইউএসবি চার্জার দিয়ে চার্জ দিলে কয়েক মিনিটের মধ্যেই স্মার্টফোন হ্যাক হয়ে যেতে পারে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবের গবেষকেরা বলছেন, দুর্বৃত্তরা ভাইরাস কিংবা থার্ড পার্টির অ্যাপ্লিকেশন ইনস্টল করে রাখতে পারে, যা কম্পিউটার থেকে ইউএসবি কেবলের মাধ্যমে স্মার্টফোনে চলে যায়। মাত্র তিন মিনিটেই ওই স্মার্টফোন হ্যাক করা হয়ে যেতে পারে।

গবেষকেরা পরীক্ষা করে দেখেছেন, আইওএস ও অ্যান্ড্রয়েড দুটি প্ল্যাটফর্মেই চার্জিং অবস্থায় ডিভাইসের নাম, নির্মাতা, সিরিয়াল নম্বরসহ অনেক ফাইল চুরি করা যায়।

২০১৪ সালে গবেষকেরা ইউএসবি চার্জার হ্যাকিংয়ের বিষয়টি সম্পর্কে জানালেও প্রমাণ করতে পারেননি। তবে এবারে ক্যাসপারস্কির গবেষকেরা তা করে দেখিয়েছেন।

ক্যাসপারস্কি ল্যাবের গবেষক অ্যালেক্সি কোমারোভ বলেন, নিরাপত্তা ঝুঁকি আছেই। যদি নিয়মিত ব্যবহারকারী হন, তবে ডিভাইস আইডি ধরে ওই ফোনে অ্যাড্রওয়্যার কিংবা র‍্যানসমওয়্যার ভাইরাস ঢোকানো হতে পারে। তবে দুর্বৃত্ত যদি বড় প্রতিষ্ঠান হিসেবে কাজ করে, তবে বড় পেশাদার হ্যাকারদের কবলে পড়ার আশঙ্কা অমূলক নয়।

ক্যাসপারস্কির গবেষকেরা বলেন, এ ধরনের হ্যাকিং শেখার জন্য ভালো দক্ষতা থাকতে হয়। ইন্টারনেট ঘেঁটেও অনেক দুর্বৃত্ত এটা করে ফেলতে পারে।

যেভাবে রক্ষা পাবেন
১. অপরিচিত কম্পিউটারের সঙ্গে ইউএসবি লাগিয়ে চার্জ দেবেন না।
২. মোবাইলে পাসওয়ার্ড ব্যবহার করুন। ফিঙ্গারপ্রিন্ট থাকলে তা ব্যবহার করুন। চার্জ দেওয়ার সময় আনলক করবেন না।
৩. যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ কিংবা মেসেজিং অ্যাপ ব্যবহার করুন।
৪. অ্যান্টিভাইরাস বিরক্তিকর হলেও এ ক্ষেত্রে কাজে লাগতে পারে।
৫. মোবাইল অপারেটিং সিস্টেম হালনাগাদ রাখুন। তথ্যসূত্র: টেলিগ্রাফ অনলাইন।

শেয়ারবাজারনিউজ/আ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.