আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মে ২০১৬, সোমবার |


kidarkar

রিজার্ভ চুরির পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন অর্থমন্ত্রীর কাছে জমা


ramitance_bbশেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে গঠিত কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। সোমবার অর্থমন্ত্রীর আবুল মাল আবদুল মুহিতের কাছে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়া হয়। অর্থমন্ত্রী বলেছেন, ‘আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে এই তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে।

সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন সাংবাদিকদের বলেন, ওই ঘটনায় কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সম্পৃক্ততা পাওয়া গেছে। আমরা আমাদের রিপোর্ট দিয়েছি, এখন সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউ ইয়র্ক থেকে বাংলাদেশের গচ্ছিত ১০ কোটি ১০ লাখ ডলার গত ফেব্রুয়ারিতে ফিলিপিন্স ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়েছিল ভুয়া বার্তা পাঠানোর মাধ্যমে। শ্রীলঙ্কায় যাওয়া ২ লাখ ডলার আটকানো হয়। তবে ফিলিপিন্সে যাওয়া কিছু অর্থ উদ্ধার হলেও বাকিটা এখনও অনিশ্চিত।

রিজার্ভের অর্থ ‘খোয়া’র ঘটনায় গত ১৫ মার্চ ৩ সদস্যের এ তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটির অপর দুই সদস্য হলেন— বুয়েটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব গকুল চাঁদ দাস।

কমিটি গত ২০ এপ্রিল অন্তর্বর্তীকালীন রিপোর্ট জমা দিয়েছে। আর সোমবার অর্থমন্ত্রীর কাছে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিয়েছেন।

শেয়ারবাজারনিউজ/মু

 

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.