আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মে ২০১৬, মঙ্গলবার |


kidarkar

২ ফান্ডের রিট আবেদন খারিজ: সম্পদ বিতরণে বাধা নেই


Mutualfunds_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট : শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ মিউচ্যুয়াল ফান্ডের অবসায়ন সংক্রান্ত দায়ের করা সব রিট খারিজ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তাই মেয়াদি ফান্ড দুটির সম্পদ ইউনিটধারীদের মাঝে বিতরণে আর কোন বাধা নেই।

ফান্ডগুলো হলো: এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ড এবং গ্রামীণ মিউচুয়াল ফান্ড: স্কিম ওয়ান।

মঙ্গলবার (৩১ মে) প্রধান বিচারপতির সমন্বয়ে গঠিত সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসেন হায়দার সমন্বিত পুর্নাঙ্গ বেঞ্চ এই রায় দেন।

এর আগে ফান্ড দুটির সম্পদ ইউনিটধারীদের মাঝে বিতরনের জন্য ৭ কার্যদিবস সময় বেঁধে দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা বিতরণের জন্য সর্বশেষ সময় দেওয়া হয় ৪ মে। তবে রিটের চূড়ান্ত শুনানির আগেই অবসায়ন প্রক্রিয়া শেষ করার উদ্যোগ নেওয়ায় আদালতের নির্দেশে অর্থ বিতরণ প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। যে স্থগিতাদেশ মঙ্গলবারের রায়ের মাধ্যমে প্রত্যাহার হয়েছে।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি মিউচুয়াল ফান্ডের রূপান্তর-অবসায়ন ইস্যুতে নিয়ন্ত্রক সংস্থার প্রজ্ঞাপনকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ওই দিন মিউচুয়াল ফান্ডগুলোর রূপান্তর-অবসায়নে বাধা নেই বলে জানিয়েছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরই প্রেক্ষিতে এইমস-গ্রামীণের পাশাপাশি রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পরিচালিত কয়েকটি ফান্ডেরও রূপান্তর-অবসায়নে নতুন নির্দেশনা দেয় বিএসইসি।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচুয়াল ফান্ড) বিধিমালা ২০০১-এর ৫০ (খ) ধারায় বলা আছে, কোনো মেয়াদি স্কিমের মেয়াদ এবং পরিমাণ স্কিম ঘোষণার সময়ই নির্ধারণ করতে হবে। তবে শর্ত থাকে যে, স্কিমের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে এক বছর আগে ইউনিট মালিকদের বিশেষ সভায় উপস্থিত তিন-চতুর্থাংশ ইউনিটধারীর সম্মতিতে ফান্ডের মেয়াদ অনুরূপ একটি মেয়াদের জন্য বর্ধিত করা যাবে।

তবে ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ও অবলুপ্তি-সংক্রান্ত এক প্রজ্ঞাপন প্রকাশ করে কমিশন। এতে মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর নির্ধারণ করার পাশাপাশি যেসব মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ এরই মধ্যে ১০ বছর অতিক্রম করেছিল, সেসব ফান্ডকে ২০১১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে অবলুপ্তির নির্দেশ দেওয়া হয়। অবশ্য নানা কারণে এর বাস্তবায়ন বাধাগ্রস্ত হয়।

শেয়ারবাজারনিউজ/আ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.