আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মে ২০১৬, মঙ্গলবার |


kidarkar

সিগারেট ছাড়তে খান ৮ খাবার


ngশেয়ারবাজার ডেস্ক: তামাকমুক্ত দিবস আজ। ৩১ শে মে। তামাক কিংবা সিগারেটের খারাপ দিকগুলোর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য এই দিনটি পালিত হয় বিশ্বব্যাপি। আজকে এই দিনে সিগারেটের নেশা ছাড়ার কিছু উপায় দেওয়া  হলো। কয়েকটি খাবার আপনাকে সাহায্য করতে পারে নেশা ছাড়াতে। জেনে নিন এমনই ১০ খাবারের হদিশ যা ধূমপানের নেশা ছাড়াতে পারে।

দুধ:

দুধ খাওয়ার পর সিগারেট খেলে প্রচণ্ড তেতো লাগে। নেশা ছাড়তে চাইলেও যদি সিগারেট খেতে ইচ্ছা হয় তাহলে অল্প দুধ খান। সিগারেটের তিতকুটে স্বাদই আপনাকে ছাড়তে সাহায্য করবে।

বাদাম:

সিগারেট ছাড়ার সিদ্ধান্ত নিলে প্রতি দিন খান একমুঠো বাদাম। এর থেকে পাওয়া এনার্জি, প্রোটিন ও প্রচুর স্বাস্থ্যকর খনিজ ধীরে ধীরে আপনাকে নেশা ছাড়তে সাহায্য করবে।

কমলা লেবু:

কমলা লেবু, লেবু, বেদানার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সাধারণত যাদের ধূমপানের অভ্যাস থাকে তাদের ফল খাওয়ার অভ্যাস থাকে না। লেবু জাতীয় ফল খাওয়ার অভ্যাস তৈরি করলে সিগারেট খাওয়া ছাড়তে পারবেন।

নোনতা স্ন্যাকস:

দুধের মতোই নোনতা খাবারের পর সিগারেট খেলেও মুখ বিস্বাদ হয়ে যায়। তাই অবশ্যই সঙ্গে রাখুন নোনতা স্ন্যাকস। অফিসে বা কাজের মাঝে সিগারেট খেতে ইচ্ছা হলে নোনতা স্ন্যাকস খান।

স্মুদি:

সিগারেট ছাড়ার পর ডিটক্স করতে ফল খাওয়ার প্রয়োজন হয়। স্মুদি এই সময় পুষ্টি যেমন জোগাবে, তেমনই এর স্বাদ ও ভারী ভাব ধূমপানের ইচ্ছাও কমিয়ে দেবে।

সুগার ফ্রি গাম ও মিন্ট:

সিগারেটের নেশা ছাড়ার জন্য মুখে কিছু রাখতে পারেন। মিষ্টি জাতীয় খাবার নেশা ছাড়ানোর পথে বাধা হতে পারে। সুগার ফ্রি গাম বা মিন্ট রাখুন মুখে। এতে মুখের স্বাদ নষ্ট হয়ে যাবে। সিগারেট খেতে ইচ্ছা হবে না।

কাঁচা সবজি:

ফলের মতোই নেশা কাটাতে দারুণ কাজ করে কাঁচা সবজি। বিনস, গাজর জাতীয় সব্জি সরু সরু করে কেটে অফিসের লাঞ্চে নিয়ে যেতে পারেন। সিগারেট খাওয়ার ইচ্ছা হলে এই সবজি খান। নেশা কাটবে।

দই বা ইয়োগার্ট:

দুধ খেলে সিগারেট তেতো লাগে- এই কথা প্রযোজ্য দুগ্ধজাত খাবারেরে ক্ষেত্রেও। দই বা ইয়োগার্ট নিয়মিত খান। স্বাস্থ্যের জন্যও ভাল, নেশা কাটাতেও সাহায্য করবে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.