আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০১৬, বুধবার |


kidarkar

ফেসবুকে ইতিবাচক শব্দ ব্যবহারে নারীরা এগিয়ে


facebookশেয়ারবাজার ডেস্ক: ফেসবুকের স্ট্যাটাসে বা কোনো মন্তব্যে ইতিবাচক মনোভাব বোঝাতে ‘উষ্ণ’ শব্দ ব্যবহার করেন নারীরা। একই সঙ্গে নারীদের মধ্যে ফেসবুকে সামাজিক সম্পর্ক নিয়ে কথা বলার প্রবণতা দেখা যায়। অন্যদিকে রাজনীতি, বিভিন্ন বিষয় ও ক্ষোভ প্রকাশের শব্দগুলোই বেশি ব্যবহার করেন পুরুষরা। সম্প্রতি এক গবেষণার পরিপ্রেক্ষিতে এ দাবি করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

উষ্ণ শব্দ বলতে এমন শব্দ বোঝানো হচ্ছে, যা উচ্ছ্বাস বা আবেগ প্রকাশে ব্যবহার হয়। তবে অন্য ক্ষেত্রে এই শব্দ ব্যবহার হলেও নেতিবাচক কোনো অর্থ প্রকাশ পায় না।

এনডিটিভি জানায়, ফেসবুকের নারী-পুরুষের মধ্যে ইংরেজি শব্দের ব্যবহার এবং এ ব্যবহার থেকে নারী-পুরুষ পার্থক্য করা নিয়ে গবেষণা করেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্টনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। চলতি সপ্তাহে তাঁদের গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে।

স্টনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু সওয়ার্টজ বলেন, ফেসবুকের ৬৫ হাজার ব্যবহারকারীর এক কোটি মন্তব্য নিয়ে গবেষণা চলে।  গবেষকরা পুরুষ ও নারীদের ব্যবহৃত শব্দ নিয়ে একটি তথ্যভাণ্ডার তৈরি করেন।

গবেষণায় নারী ও পুরুষের কোনো মন্তব্যে নির্দিষ্ট কিছু শব্দের প্রাধান্য দেখা যায়। পশ্চিমা নারীদের মন্তব্যে ‘পার্টি’, ‘অ্যামেজিং’, ‘থ্যাংকফুল’, ‘লার্ন’ ইত্যাদি ইংরেজি শব্দ বেশি ব্যবহার হয়। এসব শব্দের মাধ্যমে ইতিবাচক মনোভাব ও সামাজিক সম্পর্ক বোঝায়। আর পুরুষের ক্ষেত্রে সরকার, প্রতিযোগিতা বা নির্দিষ্ট শখবিষয়ক শব্দের ব্যবহার বেশি।

এর আগের বিভিন্ন গবেষণায় দাবি করা হতো, ফেসবুকে ইতিবাচক শব্দ ব্যবহার করেন পুরুষরা। তবে স্টনি ব্রুক বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে উল্টো। ইতিবাচক শব্দ ব্যবহারে পুরুষের চেয়ে কিছুটা হলেও নারীরা এগিয়ে।

শেয়ারবাজারনিউজ/রু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.