আজ: রবিবার, ২৭ নভেম্বর ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুন ২০১৬, বুধবার |


kidarkar

বাজেটকে সামনে রেখে লেনদেনে ধীর গতি


bazar 2শেয়ারবাজার রিপোর্ট: ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট আগামী কাল জাতীয় সংসদে ঘোষণা হবে। এর এ বাজেটে দেশের অর্থনীতি এবং পুঁজিবাজারের জন্য কোন সুখবর থাকবে কিনা সংশয় রয়েছে বিনিয়োগকারীদের। আর এ বাজেটকে সামনে রেখে আজ পুঁজিবাজারে লেনদেনে কিছুটা ধীরগতি লক্ষ করা গেছে।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকারেজ হাউজের শীর্ষ কর্মকর্তারা জানান, আগামী বাজেট সংকোচনমূলক নাকি সম্প্রসারণমূলক হবে এ নিয়ে বিনিয়োগকারীদের দ্বিধাদ্বন্দ্ব রয়েছে। তাছাড়া পুঁজিবাজারের জন্য বিশেষ কোন সুযোগ বা সুবিধা থাকবে কিনা এ নিয়ে সংশ্লিষ্ট মহল থেকেও কোন আশ্বাস পাওয়া যায়নি।

তারা বলছেন, আজও পুঁজিবাজারে সেলপ্রেশার রয়েছে। তাই সূচক মাত্র ২ পয়েন্ট বেড়েছে। পাশাপাশি লেনদেনও আজ কমেছে। আগামীকাল বাজেট ঘোষণার পর বোঝা যাবে দেশে বিনিয়োগের প্রকৃতি কি রকম হবে।

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে উত্থান থাকলেও ১ ঘন্টা ১৫ মিনিট সেল প্রেসারের কারণে পড়তে থাকে সূচক এবং শেষ দিকে ঘুড়ে দাঁড়ায় বাজার। এরই ধারাবহিততায় দ্বিতীয় দিন পতনের পরে ঘুরে দাঁড়ায় বাজার। বুধবার সূচকের পাশাপাশি বেড়েছে ৪৩ শতাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে ১৫.৯৯ শতাংশ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি টাকা।

বুধবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪২১ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ০.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৪৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১২৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ৭ লাখ ৭৩ হাজার  টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৪১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৪৫ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৪২৬ কোটি ২৩ লাখ ৫৮ হাজার  টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৮ কোটি ১৫ লাখ ৮৫ হাজার টাকা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ০.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮২৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫ কোটি ৪ লাখ ৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.