আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুন ২০১৬, বৃহস্পতিবার |


kidarkar

বাজেট ঘোষণার দিনে উর্ধ্বমুখী বাজার


bazarশেয়ারবাজার রিপোর্ট: ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট আজ জাতীয় সংসদে ঘোষণা হবে। এবারের বাজেটে পুঁজিবাজারে অবকাঠামোগত বিনিয়োগ সক্ষমতা বাড়াতে স্টক এক্সচেঞ্জের উত্থাপিত দাবিগুলো পূরনে আভাস পাওয়া যাচ্ছে। যার সুবাদে আজকের বাজারে সূচক ও লেনদেন ব্যাপক উন্নতি হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তারা বলছেন, বিনিয়োগকারীদের স্বার্থে সংশ্লিষ্ট মহলের প্রস্তাবনাগুলো যদি বাজেটে পূরনের আশ্বাস থাকে তাহলে বাজার ঘুরে দাঁড়াতে খুব একটা সময় লাগবে না। তাই লাখ লাখ বিনিয়োগকারীর স্বার্থে তথা দেশের সামগ্রিক অথনীতির অগ্রযাত্রাকে এগিয়ে নেয়ার জন্য ওইসব দাবি কতটা বিবেচিত হবে সেটাই দেখার অপেক্ষায় রয়েছেন বিনিয়োগকারীরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা বেড়েছে ৩৭.৮৩ শতাংশ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৩ কোটি টাকা।

বৃহস্পতিবার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৪৬ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ৯৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৯৩ কোটি ৫২ লাখ ৫৩ হাজার  টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩২ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৪৬ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ৭ লাখ ৭৩ হাজার  টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩৫ কোটি ৪৪ লাখ ৮০ হাজার টাকা বা  ৩৭.৮৩ শতাংশ।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৮ কোটি ৭২ লাখ ২১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.