আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জুন ২০১৬, শুক্রবার |


kidarkar

ফাঁস হচ্ছে আগাম তথ্য: বোর্ডসভার তারিখ আগে জানাতে কোম্পানিগুলোকে নির্দেশ


DSEশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে মূল্য সংবেদনশীল তথ্য সম্পর্কিত বোর্ড সভার তারিখ আগাম জানানোর জন্য নির্দেশ দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

গত ৩১ মে এক চিঠির মাধ্যমে কোম্পানিগুলোকে এমন নির্দেশ দেয় ডিএসই। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সিকিউরিটিজ আইন ১৯৯৩-তে মূল্য সংবেদনশীল তথ্যের সংজ্ঞা স্পষ্ট উল্লেখ করা হয়েছে। এছাড়া লিস্টিং রেগুলেশনে মূল্য সংবেদনশীল তথ্য সম্পর্কিত বোর্ড সভার তারিখ আগাম জানানোর বাধ্যবাধকতা রয়েছে। তারপরও মূল্য সংবেদনশীল তথ্য হওয়া সত্ত্বেও অধিকাংশ কোম্পানি আগাম কোন ঘোষণা না দিয়ে বোর্ড সভার মাধ্যমে স্থায়ী সম্পত্তি ক্রয় বিক্রয়; উৎপাদন বাড়াতে নতুন বিনিয়োগের সিদ্ধান্ত; আর্থিক বছর পরিবর্তনের মতো সিদ্ধান্ত নিচ্ছে। আর এসব সিদ্ধান্ত নেয়ার আগেই পুঁজিবাজারের কোন এক পক্ষ আগাম তথ্যগুলো জানতে পারছে। পরিণতিতে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে বা কমছে। পরবর্তীতে দর বাড়ার বা কমার কারণ অনুসন্ধানে দেখা যায় কোম্পানির বোর্ড সভায় এমন কোন সিদ্ধান্ত হয়েছে যা মূল্য সংবেদনশীল তথ্য। ডিএসই-কে যা পরে জানানো হয় এবং প্রকাশ হয়। আর এতে কোম্পানির সাধারণ বিনিয়োগকারীদের অশেষ ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। তাই ডিএসই মূল্য সংবেদনশীল তথ্য সম্পর্কিত বোর্ড সভার তারিখ আগাম জানানোর জন্য কোম্পানিগুলোকে নির্দেশ দিয়েছে।

এদিকে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ১৯৯৩ (১৯৯৩ সালের ১৫নং আইন) এর ২৫ ধারা (ঘ) এর বিধিমালায় মূল্য সংবেদনশীল তথ্য সম্পর্কে বলা হয়েছে, ‘মূল্য সংবেদনশীল তথ্য’ অর্থ এইরূপ তথ্য যাহা প্রকাশিত হইলে সংশ্লিষ্ট সিকিউরিটির বাজার মূল্য প্রভাবিত হইতে পারে এবং নিম্নবর্ণিত তথ্যাবলী এই সংজ্ঞার অন্তর্ভুক্ত হইবে, যথাঃ- (অ) কোম্পানির আর্থিক অবস্থা সম্পর্কিত প্রতিবেদন বা এতদসংক্রান্ত মৌলিক তথ্য;(আ) লভ্যাংশ সংক্রান্ত তথ্য; (ই) সিকিউরিটি হোল্ডারগণকে রাইট শেয়ার, বোনাস ইস্যু করা বা অনুরূপ সুবিধা প্রদানের সিদ্ধান্ত;(ঈ) কোম্পানির কোনো স্থায়ী সম্পত্তি ক্রয়-বিক্রয়ের সিদ্ধান্ত;(উ) কোম্পানির বিএমআরই বা নতুন ইউনিট স্থাপন সংক্রান্ত তথ্য; (ঊ) কোম্পানির কার্যাবলির ক্ষেত্রে মৌলিক পরিবর্তন (যেমন- উৎপাদিত সামগ্রী, পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন বা এতদসম্পর্কিত নীতিনির্ধারণ ইত্যাদি);(ঋ) কমিশন কর্তৃক সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত অন্য কোনো তথ্য।

ডিএসই সূত্রে জানা যায়, মুন্নু জুট কোন ঘোষণা না দিয়ে বোর্ড সভা করে ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া ইউনিক হোটেল একই ভাবে আর্থিক বছর পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে, আরএসআরএম, ফারইস্ট নিটিং ইত্যাদি কোম্পানিগুলো না জানিয়ে বোর্ড সভার মাধ্যমে কোম্পানির উৎপাদন বাড়াতে নতুন বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। যা ডিএসই লিস্টিং রেগুলেশনের লঙ্ঘন।

এ প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে ডিএসই’র এক উর্ধ্বতন কর্মকর্তা জানান, ডিএসই-তে তালিকাভুক্ত বেশ কিছু কোম্পানি বোর্ড সভার তারিখ আগাম ঘোষণা না করেই সভা করছে। যা লিস্টিং রেগুলেশনের লঙ্ঘন। আর এতে সাধারণ বিনিয়োগকারীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই তালিকাভুক্ত কোম্পানিগুলোকে বোর্ড সভার তারিখ আগাম ডিএসই-কে জানানোর নির্দেশ দেয়া হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ/ম.সা

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.