আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০১৬, শনিবার |


kidarkar

সাপ্তাহিক বাজার: সূচক ও লেনদেনে গতি ফিরেছে


bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ৩ কার্যদিবসই বেড়েছে সূচক। এরই ধারাবাহিকতায় সপ্তাহজুরে ডিএসইতে সব ধরনের সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর আলোচিত সপ্তাহে সূচক লেনদেনে গতি ফিরেছে। আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ৪৫.৭৫ শতাংশ।

নিয়ন্ত্রন সংস্থার নীতি সহায়তায় বেশ কয়েক কার্যদিবস প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশ গ্রহন বাড়ে। এতে বাজারে কয়েক কার্যদিবস উর্ধ্বমুখী প্রবণতাও বিরাজ করে। আর এর পরিণতিতে সপ্তাহজুড়ে সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহের (২৯ মে থেকে ০২ জুন) ৫ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৬৯ কোটি ৫১ লাখ ১ হাজার ৮৩৭ টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ১ হাজার ৪৮৮ কোটি ৪৯ লাখ ৫ হাজার ১৩২ টাকা। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ৬৮১ কোটি ১ লাখ ৯৬ হাজার ৭০৫ টাকা। লেনদেন কমার এ হার ৪৫.৭৫ শতাংশ।

গত সপ্তাহের মোট লেনদেনের ৯৩.০৮ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত ১.১৩ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৪.৮৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০.৯৩ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির মধ্যে হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ১৩১টির, অপরিবর্তিত ছিল ২৫টির এবং লেনদেন হয়নি ৩টির দর।

এদিকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর বাড়ার পাশাপাশি সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫৮.০৮ পয়েন্ট বা ১.৩২ শতাংশ।

অন্যদিকে আলোচিত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ১.২৭ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া মোট ২৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১০৭টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৩২টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৪৭ কোটি ৪২ লাখ ২৩ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.