আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০১৬, শনিবার |


kidarkar

মোবাইলে কথা বললেই ২ শতাংশ বাড়তি সম্পূরক শুল্ক কাটা হচ্ছে


mobile operatorশেয়ারবাজার রিপোর্ট: গেল বছরের বাজেটে মোবাইল ফোনে সম্পূরক শুল্ক ৩ শতাংশ কেটে নেয়া হতো। কিন্তু চলতি অর্থবছরে সম্পূরক শুল্ক আরো ২ শতাংশ বৃদ্ধি করায় মোট ৫ শতাংশ করে সম্পূরক শুল্ক আদায় করা হচ্ছে। বাজেট প্রস্তাব করার পর থেকে বিভিন্ন অপারেটর বৃহস্পতিবার মধ্যরাত থেকে গ্রাহকের মোবাইলে এসএমএসের মাধ্যমে সম্পূরক শুল্ক তিন শতাংশের জায়গায় পাঁচ শতাংশ করার বিষয়টি জানিয়ে দিয়েছে। একই সঙ্গে তারা বাড়তি শুল্ক কেটে নিচ্ছে। শুক্রবার দুপুর পর্যন্ত অপারেটরদের এমন এসএমএস গ্রাহকের মোবাইলে এসেছে। অপারেটররা বলছে, তারা বৃহস্পতিবার রাতেই জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও হাতে পেয়েছে। এসআরও হাতে পাওয়ার পর পরই নতুন ট্যারিফ প্ল্যান সিস্টেম আপগ্রেড শুরু করা হয়েছে।
বিষয়টি নিয়ে কয়েক মোবাইল অপারেটর কর্মকর্তার সঙ্গে কথা হলে তারা বলেন, এসআরও পাওয়ার পর ট্যারিফ বাড়ানো আইনবিরুদ্ধ নয়। এনবিআর বাজেটে সম্পূরক শুল্কের ঘোষণার পর পরই এ বিষয়ে একটি এসআরও জারি করে। আমরা এসআরও-কে অনুসরণ করে নতুন শুল্ক কেটে নিচ্ছি। মূল বাজেট পাস হওয়ার সঙ্গে এর কোন সম্পর্ক নেই।
গ্রাহকের কাছে আমরা এসএমএস পাঠিয়ে বলেছি মোবাইল সেবার ওপর আগের আরোপিত তিন শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করে পাঁচ শতাংশ করা হয়েছে, যা আপনার ট্যারিফে প্রতিফলিত হয়েছে। কোন গ্রাহক এসএমএস পাওয়া মানেই হচ্ছে তিনি নতুন ট্যারিফ প্ল্যানের অন্তর্ভুক্ত হয়েছেন। শুক্রবার সকাল থেকে এই এসএমএস দেয়া শুরু হয়েছে। বাজেটে ঘোষণা আসার পর তারাও গ্রাহককে নতুন ট্যারিফ প্ল্যানে অন্তর্ভুক্তি শুরু করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে শুল্কহার পুনর্বিন্যাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। গত বাজেটে মোবাইল সিম ট্যাক্স ‘ব্যাপক হারে’ কমানোর বিষয়টি তুলে ধরে তিনি বলেন, মোবাইল সিম বা রিম কার্ডের মাধ্যমে প্রদত্ত সেবার ওপর বিদ্যমান তিন শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করে পাঁচ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।
গত বাজেটে নতুন মোবাইল সিমের শুল্কহার ৩শ’ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা করা হয়েছিল। মোবাইল সেবার ওপর কর বাড়ানোর প্রস্তাবকে তথ্য-প্রযুক্তি ব্যবহার ও এ খাতে সার্বিক অগ্রযাত্রার অন্তরায় হিসেবে দেখছে মোবাইল ফোন অপারেটররা। দেশে বর্তমানে সর্বোচ্চ কলরেট প্রতিমিনিট ২ টাকা। এর সঙ্গে ৩ শতাংশ সম্পূরক, ১৫ শতাংশ ভ্যাট এবং এক শতাংশ সারচার্জ দিতে হতো গ্রাহককে। ওই এক মিনিটের জন্য খরচ হতো ২ টাকা ৩৯ পয়সা। সম্পূরক শুল্ক বাড়িয়ে ৫ শতাংশ করায় এখন তার খরচ বেড়ে হবে ২ টাকা ৪৪ পয়সা। সম্পূরক শুল্ক বাড়ায় মোবাইল ফোননির্ভর (কথা বলা, মেসেজ পাঠানো কিংবা ডেটা ব্যবহার) সব সেবারই খরচ বাড়বে।

শেয়ারবাজারনিউজ/ম.সা


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.