আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুন ২০১৬, রবিবার |


kidarkar

চুড়ান্ত বাজেটে ৫ ইস্যুর বাস্তবায়ন চায় ডিএসই


dseশেয়ারবাজার রিপোর্ট: চুড়ান্ত বাজেটে ৫ ইস্যুর বাস্তবায়ন চেয়েছে  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। রোববার ডিএসইতে অনুষ্ঠিত বাজেট পরবর্তী প্রতিক্রিয়া শীর্ষক সংবাদ সম্মেলনে পুঁজিবাজার উন্নয়নে ৫ ইস্যু বাস্তবায়নের দাবী জানানো হয়।

দাবী গুলো হলো: ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জকে ৫ বছরর জন্য কর অব্যাহতির সুবিধা প্রদান, স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডারদের নিকট হতে উৎসে কর সংগ্রহের হার হ্রাস করা, করমুক্ত লভ্যাংশের পরিমাণ ২৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ টাকা করা, ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জের শেয়ার হস্তান্তরের ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি প্রত্যাহার এবং আয়বর্ষের সংজ্ঞা পরিবর্তন করা।

কিন্তু এর কোনোটিই বাজেট প্রস্তাবনায় আসেনি।

এ প্রসঙ্গে ডিএসই’র চেয়ারম্যান বিচারপতি মো: সিদ্দিকুর রহমান মিয়া বলেন, আমরা বাজেট প্রস্তাবনায় পাঁচটি ইস্যুর বাস্তবায়ন চেয়েছিলাম। কিন্তু এর কোনোটিই বাজেট প্রস্তাবনায় আসেনি। কিন্তু এতে ডিএসই হতাশ নয়। বরং এটি প্রস্তাবিত বাজেট। মূল বাজেটে আমাদের দাবী অন্তর্ভুক্তির সুযোগ রয়েছে।

তিনি আরও বলেন, আমাদের পাঁচটি ইস্যুর মধ্যে প্রথম দুটি অর্থাৎ ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জকে পাঁচ বছরের জন্য কর অব্যাহতি সুবিধা এবং স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডারদের নিকট হতে উৎসে কর সংগ্রহের হার হ্রাস করার প্রস্তাব বাস্তবায়নের জন্য আবারও জোর দাবী জানাচ্ছি।

সিদ্দিকুর রহমান আরও বলেন, জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী পুঁজিবাজার নিয়ে গঠন মূলক বক্তব্য দেয়ায় তাকে অভিনন্দন এবং শুভেচ্ছা। পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রী ব্যাপক আশাবাদ ব্যক্ত করেছেন। তার সাথে আমরাও আশাবাদি।

পুঁজিবাজারের উন্নয়ন হচ্ছে এমন প্রসঙ্গ টেনে তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করছে। এর মধ্যে ইটিএফ ফান্ড বাস্তবায়নে অগ্রগতি হয়েছে। আর এ ফান্ড বাস্তবায়ন হলে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা হবে। এছাড়া বিনিয়োগকারীদের স্বার্থে ক্লিয়ারিং এন্ড সেটেলমেন্ট এর জন্য আলাদা নীতির বাস্তবায়ন হচ্ছে। ডিএসই ওটিসি মার্কেটকে আরও গতিশীল, কার্যকর ও ব্যাপক আকারে বিস্তৃত করণের জন্য কাজ করে যাচ্ছে।

এক প্রশ্নের জবাবে ডিএসই’র শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভি বলেন, বাজেটে আমাদের দাবীগুলো বাস্তবায়ন হয়নি। তবে এতে আমরা হতাশ নই। আশা করছি সংশোধনী বাজেটে আমাদের প্রস্তাবগুলি বাস্তবায়িত হবে।

তিনি আরও বলেন, ২০১০ সালে টার্নওভারের উপর সরকার ট্যাক্স আরোপ করেছে। যা এখনও আছে। সরকারের কাছে আমাদের দাবী বর্তমান মন্দা বাজারের কথা ভেবে এই ট্যাক্স থেকে কমিয়ে দেয়া।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আবদুল মতিন পাটোয়ারিসহ ডিএসই’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.