আজ: মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ইং, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুন ২০১৬, শনিবার |

kidarkar

প্রায় ৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াবে ডিএসসিসি

DSCCশেয়ারবাজার ডেস্ক: জাতীয় ভিটামিন `এ` প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে রাজধানীর ৩ লাখ ৮৬ হাজার ১৩৯টি শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়াবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

আগামী ১৬ জুলাই এ কর্মসূচি এক যোগে দেশের ১ লাখ ২০ হাজার টিকাদান কেন্দ্রে চলবে। বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) স্বাস্থ্য বিভাগ আয়োজিত কেন্দ্রীয় অ্যাডভোকেসি সভায় এ তথ্য জানানো হয়।

ভিটামিন `এ` প্লাস ক্যাম্পেইনের ১ম রাউন্ডে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ৬ থেকে ১১ মাস বয়সী ৫১ হাজার ৫৬৯টি  শিশুকে খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৩৪ হাজার ৫৭০টি শিশুকে খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে সভায় জানানো হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৪৮৭টি কেন্দ্রে ৪ হাজার ৪৬১ জন স্বেচ্ছাসেবক ও ২৮৬ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

প্রথম রাউন্ডে সারা দেশে ১ লাখ ২০ হাজার স্থায়ী টিকাদান কেন্দ্রে ভিটামিন `এ` ক্যাপসুল খাওয়ানো হবে। এ ছাড়া অস্থায়ী টিকাদান কেন্দ্র (বাস, রেল স্টেশন, লঞ্চ ও ফেরিঘাট) থাকবে ২০ হাজার।

চোখের স্বাভাবিক দৃষ্টি শক্তি ও শারীরিক স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখার জন্য ভিটামিন ‘এ’ ক্যাপসুল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই ক্যাপসুল খাওয়ালে ২৩ শতাংশ শিশু মৃত্যুহার কমে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (অব) ডা. মো. সাইদুর রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- ইউনিসেফের প্রতিনিধি, কাউন্সিলরা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.