আজ: মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ইং, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জুন ২০১৬, রবিবার |

kidarkar

শঙ্কায় পতনে চলছে লেনদেন

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই পতন লক্ষ করা যায়। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে এ সময়ে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় ধীর গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯১ কোটি টাকা।

ব্রেক্সিটের (ব্রিটেন এক্সিট) কারণে শঙ্কায় রয়েছে বিনিয়োগকারীরা। এর প্রভাবে বাজারের গতি-প্রকৃতি কেমন হবে তা বুঝতে পারছেন না অনেকেই। এর ফলে অনেক বিনিয়োগকারীরা লেনদেনে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

রোববার দুপুর ১২ টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৬৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৮ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ২১০টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। এ সময়ে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৯১ কোটি ৮০ লাখ ৫৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার এ সময়ে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৩৭০ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ০.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৭৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭১৩ পয়েন্টে। এ সময়ে টাকার অংকে লেনদেন হয়েছিলো ১২১ কোটি ৮৫ লাখ ৫২ হাজার টাকা।

এদিকে দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮১৩৫ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ১৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ১৪১ টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ৩৮ লাখ ২৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.