শেয়ারবাজারে না আসলে লাইসেন্স বাতিল

idra_logoশেয়ারবাজার রিপোর্ট: দ্বিতীয় প্রজন্মের বীমা কোম্পানিগুলোর মধ্যে যারা এখনো শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় নাই তাদের লাইসেন্স বাতিলের হুঁশিয়ারি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সোমবার সকালে জীবন বীমায় বার্ষিক প্রতিবেদন প্রণয়নে হিসাব মান ‍ও বীমা আইন এবং আইডিআরএ’র নির্দেশনা পরিপালন নিশ্চিত করার লক্ষে আয়োজিত কর্মশালার উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদ, অ্যাকচ্যুয়ারি।

আইডিআরএ’র চেয়ারম্যান বলেন, দ্বিতীয় প্রজন্মের বীমা কোম্পানিগুলোর মধ্যে যারা গত দশবছরে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়নি তাদের একটি সময় বেঁধে দেয়া হবে। এই সময়ের মধ্যে কেউ নিজের কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্তির কাজ সম্পন্ন করতে না পারলে প্রয়োজনে তাদের লাইসেন্স বাতিল করা হবে। আর একই ভাবে তৃতীয় প্রজম্মের কোম্পানিগুলোকেও সময় বেঁধে দেয়া হবে।

এ সময় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দ্বারা নির্ধারিত কর্পোরেট গভর্ন্যান্স গাইড লাইন পরিপালন এবং জীবন বীমায় বিদ্যমান বিধি বিধান মেনে কোম্পানিগুলোকে নির্ধারিত তিন স্তরের ব্যবস্থাপনা নিশ্চিত করার আহবান জানান।

কর্মশালায় কর্পোরেশন/কোম্পানিসমূহের কোম্পানিসমূহের বার্ষিক প্রতিবেদন ও হিসাব বিবরণী প্রস্তুতের জন্য সম্ভাব্য সকল তথ্য প্রকাশের লক্ষ্যে সার্বিক নমুনা (Maximum Discloser Format) তৈরি করার বিষয়ে বিস্তারিত দিকনির্দেশনা দেয়া হয়।

কর্মশালা অনুষ্ঠানের সূচনা বক্তব্যে কর্তৃপক্ষের সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লা বলেন, একটি কোম্পানির বার্ষিক প্রতিবেদন হলো ওই কোম্পানির আয়না। তাই লাইফ বীমা কোম্পানিসমূহের বার্ষিক প্রতিবেদন হতে হবে স্বচ্ছ। এজন্য বার্ষিক প্রতিবেদন ও হিসাব বিবরণী প্রস্তুতের জন্য সম্ভাব্য সকল তথ্য প্রকাশের লক্ষ্যে কোম্পানিগুলোকে সার্বিকভাবে কাজ করতে হবে। ফলে সাধারণ পলিসি হোল্ডার এবং শেয়ার হোল্ডাররা কোম্পানির আর্থিক বিবরণী দেখে সেখানে বিনিয়োগ করতে পারবে।

এ সময় আইডিআরএ’র চেয়ারম্যান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিসমূহের দিকনির্দেশনামূল ওয়ার্কিং পেপার উপস্থাপন করেন। এই দিকনির্দেশনামূলক ওয়ার্কিং পেপার তিনি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিসমূহের জন্য ‘Disclosures and Certificates Forming Part of Financial Statements’ এর গুরুত্বপূর্ণ দিকগুলো উল্লেখ করেন।

আইডিআরএ’র সঞ্চালনায় Institute of Chartered Accountants of Bangladesh (ICAB) এর প্রতিনিধিগণের উপস্থাপনায় উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন, কর্তৃপক্ষের চেয়ারম্যান এম. শেফাক আহমেদ, একচ্যুয়ারি এবং সদস্য মোঃ কুদ্দুস খান, জুবের আহমেদ খাঁন, সুলতান-উল-আবেদীন মোল্লা ও মোঃ মুরশিদ আলম। মর্ডারেটর হিসেবে উপস্থিত ছিলেন সাধারণ বীমা কর্পোরেশেনের চেয়ারম্যান এবং জীবন বীমা কর্পোরেশনের সাবেক চেয়ারম্যান ডঃ সোহরাব হোসেন, আইসিএবি এর প্রেসিডেন্ট মসিহ মালিক চৌধুরী, ভাইস প্রেসিডেন্ট কামরুল আবেদীনসহ অন্যরা উপস্থিত ছিলেন। এছাড়া জীবন বীমা কর্পোরেশন এবং ৩০ (ত্রিশ) টি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা, প্রধান হিসাব কর্মকর্তা (সিএফও), হেড অব ইন্টারন্যাল অডিট, এক্সটারনাল অডিটররা উপস্থিত ছিলেন

শেয়ারবাজার/তু/রু/সা

Tags ,

আপনার মন্তব্য

Top