আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জুন ২০১৬, বুধবার |

kidarkar

ইস্পাত উৎপাদন বৃদ্ধিতে আতঙ্কে বিনিয়োগকারীরা

ispatশেয়ারবাজার ডেস্ক: চীনে চলতি বছরের এপ্রিলের তুলনায় মে মাসে অপরিশোধিত ইস্পাত উৎপাদন বেড়েছে। এছাড়া গত বছরের মে মাসের চেয়ে এবার দেশটিতে পণ্যটির উৎপাদন ১.৮ শতাংশ বেড়েছে বলে ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের (ডব্লিউএসএ) তথ্যে জানা গেছে। তবে উৎপাদন বৃদ্ধি বিনিয়োগকারীদের জন্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। খবর বিজনেস রেকর্ডার।

গত মাসে চীনে ইস্পাত উৎপাদন বাড়লেও পণ্যটির বৈশ্বিক উৎপাদন ০.১ শতাংশ কমেছে। চলতি বছরের মে মাসে চীনে উৎপাদন হয় ৭ কোটি ৫ লাখ টন ইস্পাত। এর পরিমাণ ২০১৫ সালের মে মাসের চেয়ে ১.৮ শতাংশ বেশি। ইস্পাত তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহার হয় আকরিক লোহা। চলতি বছরের জুনেও পণ্যটির দরপতন অব্যাহত রয়েছে। যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে সরে আসার সিদ্ধান্তে আগামী মাসেও পণ্যটির বাজার দরপতনে থাকবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। আকরিক লোহার দরপতন পণটির চাহিদা শক্তিশীলা নয়, সেটারই নিদের্শ দেয়। এসঅ্যান্ডপি জুনেও ইস্পাতের বাজার নিম্নমুখী থাকবে বলে ধারণা করছে। তবে বাজারে নতুন ইস্পাতের সরবরাহ আদেশ বাড়লেও দাম রয়েছে কমতির দিকে।

এদিকে ইইউর অপরিশোধিত ইস্পাতের সার্বিক উৎপাদন বর্তমানে কমতির দিকে রয়েছে। ২০১৬ সালের মে মাসে ইইউর অপরিশোধিত ইস্পাত উৎপাদন কমেছে ৫.৫ শতাংশ। আর চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) কমেছে ৬.৪ শতাংশ।

ইইউভুক্ত দেশ জার্মানিতে গত মাসে উৎপাদন হয় ৩৯ লাখ টন ইস্পাত। এর পরিমাণ আগের বছরের একই সময়ের চেয়ে ৪ শতাংশ বেশি। জার্মানির পাশাপাশি ইতালিতে ইস্পাত উৎপাদন বাড়লেও কমেছে স্পেন ও ফ্রান্সে। অ্যাসোসিয়েশনের তথ্যমতে, চলতি বছরের মে মাসে ইতালিতে উৎপাদন হয় ২২ লাখ টন অপরিশোধিত ইস্পাত। এর পরিমাণ আগের মাসের চেয়ে ৯.৩ শতাংশ বেশি। গত মাসে স্পেন ও ফ্রান্সে উৎপাদন হয় যথাক্রমে ১৩ ও ১২ লাখ টন ইস্পাত। এর পরিমাণ ২০১৫ সালের একই সময়ের চেয়ে যথাক্রমে ১০.৬ ও ১৮.৮ শতাংশ কম।

এদিকে যুক্তরাষ্ট্রেও অপরিশোধিত ইস্পাত উৎপাদন ব্যাপকভাবে কমেছে। ২০১৫ সালের মে মাসের তুলনায় এবার যুক্তরাষ্ট্রে ৪.৯ শতাংশ কমে ৬৮ লাখ টন ইস্পাত উৎপাদন হয়। তবে ভারত ইস্পাত আমদানি কমাতে গত মাসে ০.৪ শতাংশ বেশি ইস্পাত উৎপাদন করেছে বলে ডব্লিউএসের তথ্যে জানা গেছে। ২০১৬ সালের মে মাসে ভারতে উৎপাদন হয় ৮০ লাখ টন ইস্পাত। তবে ভারতীয় জয়েন্ট প্লান্ট কমিটি (জেপিসি) একই সময়ে দেশটিতে পণ্যটির উৎপাদন হ্রাসের কথা জানিয়েছে।

বৈশ্বিক আর্থিক অবস্থার নেতিবাচক প্রভাব পড়ছে ইস্পাতের চাহিদায়। অন্যদিকে চীনের ইস্পাত উৎপাদন কমিয়ে আনতে না পারায় তা বৈশ্বিক ইস্পাত উৎপাদকদের প্রধান উদ্বেগের কারণ হয়ে দেখা দিয়েছে।

শেয়ারবাজারনিউজি/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.