আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জুন ২০১৬, বৃহস্পতিবার |


kidarkar

মন্দার কারনে রাজস্ব আদায় কমেছে


DSEশেয়ারবাজার রিপোর্ট : গত অর্থবছরের তুলনায় এ বছরে শেয়ার লেনদেন থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে সরকারের রাজস্ব আদায় কমেছে। ২০১৪-১৫ অর্থবছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবছরে রাজস্ব আদায় কমেছে প্রায় ১০ শতাংশ।

মূলত বছরের শুরুতে ব্যাংকের এক্সপোজার লিমিট নিয়ে সৃষ্ট জটিলতা, বাজার নিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিরব ভূমিকা এবং কিছুটা রাজনৈতিক অস্থির প্রবণতা বিরাজ করে। এতে এ বছরে পুঁজিবাজার চরম মন্দাবস্থা পার করেছে। এর প্রভাব  ডিএসইর রাজস্ব আদায়ের ক্ষেত্রেও পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার ডিএসই কর্তৃপক্ষ কর্তৃক প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুসারে, ২০১৫-১৬ অর্থবছরে সর্বমোট রাজস্ব আদায় হয়েছে ১৫৮ কোটি ৪ লাখ ৩০ হাজার ৩৯২ টাকা। যা আগের বছরে ছিল ১৭৪ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার ৩৮৭ টাকা। সে হিসেবে ২০১৫-১৬ অর্থবছরে ডিএসইতে থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে ১৬ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার ৯৯৫ টাকা বা ৯.৬৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৫-১৬ অর্থবছরে ডিএসইর ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে লেনদেনের ওপর  ১০৭ কোটি ২৪ লাখ ৬০ হাজার ৪৪৭ টাকা রাজস্ব আদায় হয়েছে। একই সঙ্গে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ আদায় হয়েছে ৫০ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার ৯৪৫ টাকা।

অপরদিকে ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইর ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে ৭ কোটি ৫০ লাখ ৪৭ হাজার টাকা রাজস্ব আদায় হয়। একই সঙ্গে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ আদায় হয়েছিল ৬২ কোটি ৫৪ লাখ ৫৮ হাজার ৭৩০ টাকা।

সে হিসেবে এ বছরে (২০১৫-১৬) ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে রাজস্ব আদায় কমেছে ৫ কোটি ১০ লাখ ৬৭ হাজার ২১০ টাকা। আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের কাছ থেকে রাজস্ব আদায় কমেছে ১১ কোটি ৭৪ লাখ ৮৮ হাজার ৭৮৫ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.