আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুলাই ২০১৬, বৃহস্পতিবার |



kidarkar

১০ মিনিটেই সম্পন্ন আইএফআইসি ব্যাংকের এজিএম!

Ific (7). 1শেয়ারবাজার ডেস্ক: নানা অনিয়মের মাধ্যমে আইএফআইসি ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্পন্ন হয়েছে বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) রাজধানীর অফিসার্স ক্লাবে সকাল ১১টায় কোম্পানির এজিএম প্রাঙ্গনে গিয়ে দেখা যায় সেখানে খাবার বিতরন করা হচ্ছে। এছাড়া বিনিয়োগকারীদের কোন বক্তব্য ছাড়াই এজিএম পাশ হয়েছে এবং তাতে নেই কোন অভিযোগ। এছাড়া কোম্পানির পক্ষ থেকে এজিএম পার্টিদের টাকা, উপঢৌকন এবং যাতায়াতের ব্যবস্থা করা হয়েছে বলে সরেজমিনে দেখা গেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থ বছরের জন্য ৩৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্পন্ন করেছে। আইএফআইসি ব্যাংকের এজিএমে গিয়ে দেখা যায়, শেয়ারহোল্ডারদের জন্য সংরক্ষিত চেয়ারের সামনের সারিতে বসে আছে শেয়ারবাজারের অতি চেনা কিছু মুখ, যারা অসাধু উদ্যোক্তাদের সঙ্গে যোগসাজশ করে এজিএমের আর্থিক প্রতিবেদনসহ বিভিন্ন এজেন্ডা পাশ করে থাকে। আজকের এজিএমও ছিল তাদের দখলে।

এজিএম পার্টি নামে পরিচিত একাধিক গ্রুপের সদস্যদের মধ্যে কোম্পানিটি খাবার বিতরণ করে। তাদের যাতায়াতের জন্য একাধিক গাড়িওর ব্যবস্থা করা হয়। এছাড়া তাদের মধ্যে নগদ টাকা বিতরণ করা হয় বলেও খবর পাওয়া গেছে।

সকাল ১১টায় এজিএম শুরু হলেও মাত্র ১০ মিনিটের মধ্যে শেষ করা হয়। পূর্ব ঘোষনা অনুযায়ী চেয়ারম্যান সালমান এফ রহমান ১:১ রাইট শেয়ার ঘোষনা দিয়েছেন। তিনি আরো বলেন, প্রতিষ্ঠান এখন লাভবান, এজন্য বিনিয়োগকারীদের পাশে থাকার আহবান জানান তিনি। নিমিষেই মাত্র কয়েক মিনিটের মধ্যেই শেষ হয়ে যায় পুরো এজিএম।

এজিএমে সাধারন বিনিয়োগকারীদের কথা বলতে দেয়া হয়নি এবং তাতে বিনিয়োগকারীদের বিশেষ আগ্রহ দেখা যায়নি। একজন বিনিয়োগকারীর সাথে কথা বলে জানা যায় তাদের মধ্যে অনেকেই কথা বলতে আগ্রহী ছিল। কিন্তু প্রতিষ্ঠানের পক্ষ থেকে তেমন সাড়া না পাওয়ায় তাদের বক্তব্য উপস্থাপন করতে পারেনি।

শুধু তাই নয়, এজিএম পার্টি ছাড়া আসল বিনিয়োগকারীরা মুখ খুলতেও ভয় পেয়েছে বলে জানান শামিম নামের ওই বিনিয়োগকারী। কারণ হিসেবে তিনি বলেন, কোম্পানি টাকা দিয়ে এজিএম পার্টি ভাড়া করেছে এবং প্রয়োজনের অধিক গার্ড ব্যবহার করেছে। এর কারণ হচ্ছে যাতে কোম্পানি যে অনিয়ম এবং বিনিয়োগকারীদের টাকা চুষে খাচ্ছে তার দাগ মুছে ফেলতে পারে বলে জানান শামিম

 শেয়ারবাজারনিউজ/রু/সো

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.