আজ: রবিবার, ০১ অগাস্ট ২০২১ইং, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মার্চ ২০১৫, বুধবার |



kidarkar

টমেটোর গুনাগুন

Tomatoশেয়ারবাজার ডেস্ক: সালাদের উপকরণ হিসেবে টমেটোর জনপ্রিয়তা অনেক বেশি। এছাড়াও কাঁচা,পাকা টমেটো দিয়ে ভর্তা, ভাজি এবং তরকারিতেও কোনোভাবেই পিছিয়ে নেই। এগুলো টমেটোর খুবই সাধারণ ব্যবহার। তবে এর বেশ কিছু গুনাগুন রয়েছে। এবার জেনে নিন আপনার অতি পরিচিত টমেটোর বেশ কিছু গুনাগুন।

ত্বকের ব্রণ সারিয়ে তুলতে

ব্রণ সারাতে খুব কাজে দেয় টমেটো ও চন্দনের মিশ্রণ। পাকা টমেটোর রসের সাথে চন্দনের গুঁড়ো মিশিয়ে তৈরি করুন প্যাক। এই প্যাক ব্রণের ওপর লাগিয়ে রাখুন ২০ মিনিট। নিয়মিত ব্যবহারে ত্বক হবে ব্রণমুক্ত।

দাগ তুলতে

চিনামাটির বাসনকোসনে কালচে দাগ পড়ে গেলে তা তুলতে ব্যবহার করতে পারেন পাকা টমেটো। টমেটো চটকে ক্বাথ বের করে নিন। দাগের ওপর প্রলেপ দিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর ভালভাবে মাজুনি দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

চুলের যত্নে

চুল ঝলমলে করে তুলতে ও খুশকি দূর করতেও টমেটোর জুড়ি নেই। পাকা টমেটো ভালোভাবে চটকে ক্বাথ তৈরি করে নিন। পুরো চুলে এই ক্বাথ লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকির চুলকানি যেমন কমে যাবে, তেমনি ঝলমলে হয়ে উঠবে চুলও।

বলিরেখা দূর করতে

শীতকালে সবাই যেন একটু বুড়িয়ে যায়। এর অন্যতম কারণ হলো ত্বকের অনাকাঙ্ক্ষিত বলিরেখা। এই সমস্যা দূর করতে আপনাকে সাহায্য করবে কাঁচা টমেটো। কাঁচা টমেটো বেটে এর রস ছেঁকে নিন। এবার তুলো দিয়ে এই রস পুরো মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এত সব সময় ত্বক টানটান থাকবে।

হাতের দুর্গন্ধ দূর করতে

পেঁয়াজ, রসুন, মাছ ইত্যাদি কাটার পর হাতে বিশ্রী গন্ধ রয়ে যায়। সাবান দিয়ে ধুলেও এ গন্ধ যেতে চায় না। এক টুকরো পাকা টমেটো হাতে চটকে নিয়ে হাতে মেখে নিন। দু মিনিট রেখে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। দুর্গন্ধ উধাও হয়ে যাবে।

 

শেয়ারবাজার/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.