ব্যাংক খাতে বড় দরপতন

bankশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতে সর্বশেষ দুই কার্যদিবসে বড় ধরণের দরপতন হয়েছে। বৃহস্পতিবার সাপ্তাহিক লেনদেনের শেষ কার্যদিবসে এ খাতের ৯৩.৩৩ শতাংশ ব্যাংকের শেয়ার দর কমেছে। গত পাঁচ কার্যদিবস ধরে প্রায় সব ব্যাংকেরই দর কমেছে। বছরের এ সময়টা ব্যাংকগুলোর ডিভিডেন্ড ঘোষণার মৌসুম হলেও শেয়ার দরের এমন পতনে হতাশ সাধারণ বিনিয়োগকারীরা।

এদিকে, লভ্যাংশকে কেন্দ্র করে যেখানে ব্যাংক খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ার কথা সেখানে ক্রমাগত দরপতনকে নেতিবাচক চোখে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা যায়, সপ্তাহের শেষ দুই কার্যদিবস বুধবার ও বৃহস্পতিবার দেশের প্রধান দুই স্টক এক্সচেঞ্জেই সূচকের বড় ধরনের পতন হয়েছে। পরিণতিতে বৃহস্পতিবার ব্যাংক খাতে ৩০টি কোম্পানির মধ্যে, শেয়ার দর কমেছে ২৮টির, বেড়েছে ১টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। এর মধ্যে ১৯টি ব্যাংকের ক্রেতা না থাকায় লেনদেন স্থগিত হয়।

দেশের পুঁজিবাজারে ব্যাংকিং খাতে বরাবরই বিনিয়োগকারীদের আস্থার প্রতীক হিসেবে বিবেচিত হয়। ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন এবং শেয়ার সংখ্যা অন্য যেকোন খাতের চেয়ে বেশি। যে কারণে বিনিয়োগকারীরা সাধারণত এ খাতে বিনিয়োগে আগ্রহী থাকে। তাই ব্যাংকের শেয়ার দরের ওঠানামাতে স্থিতিশীলতা বজায় থাকে। অন্যান্য কোম্পানির মতো ঢালাওভাবে এ খাতের শেয়ার দরে উত্থান-পতন হয় না। কিন্তু মাসব্যাপী বেশকিছু ব্যাংকের শেয়ার দরের পতন হচ্ছে। পরিণতিতে আইসিবি ইসলামী ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংকের শেয়ার দর কমে ফেস ভ্যালুরও নিচে অবস্থান করছে।

শেয়ারবাজার/মু

 

আপনার মন্তব্য

Top