আজীবন সম্মাননা পাচ্ছেন এটিএম শামসুজ্জামান

atm-shamsuzzamanশেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেতা, পরিচালক, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার এটিএম শামসুজ্জামান একুশে পদকে ভূষিত হয়েছেন এ বছরে। তাই তাকে আজীবন সম্মাননা হিসেবে ‘ঢাকা মডেল এজেন্সি অ্যাওয়ার্ড’ দেবে শুভেচ্ছা সাংস্কৃতিক ফোরাম।

এটিএম শামসুজ্জামান অভিনয় জীবনের শুরুতে ষাটের দশকে টিভি নাটক করতেন। পরিচালক উদয়ন চৌধূরির বিষকন্যা চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে ১৯৬১ সালে চলচ্চিত্র জীবনের শুরু এটিএম শামসুজ্জামানের। জলছবি চলচ্চিত্রে তিনি প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছন। ছবির পরিচালক ছিলেন নারায়ণ ঘোষ মিতা। এ পর্যন্ত তো শতাধিক চিত্রনাট্য ও কাহিনী লিখেছেন। প্রথম দিকে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন তিনি। অভিনেতা হিসেবে চলচ্চিত্র পদায় আগমন ১৯৬৫ সালের দিকে। ১৯৭৪ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের নয়নমণি চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনা আসেন তিনি।

আগামী ২০ মার্চ বিকেল সাড়ে ৫টায় রাজধানী সেগুনবাগিচায় কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা মিলনায়তনে স্বাধীনতার ৪৪ বছর পূর্তির অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এটিএম শামসুজ্জামান বলেন, ‘এ ধরনের স্বীকৃতি কাজের প্রতি দায়বদ্ধতা বহুগুণ বাড়িয়ে দেয়। আমার জন্য এটা আনন্দেরও।’
এতে মরণোত্তর পদক দেওয়া হবে কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদকে। এ ছাড়া সংস্কৃতির বিভিন্ন অঙ্গনে অবদানের জন্য পদক পাচ্ছেন আফসানা মিমি, হাসান মতিউর রহমান, চৌধুরী জাফর উল্ল্যাহ শরাফত, জানে আলম, আনজাম মাসুদ, সোহেল রহমান ও আনিকা কবির শখ।

শেয়ারবাজার/রা

আপনার মন্তব্য

Top