সুন্দর ত্বক ও সুস্বাস্থ্যের জন্য রঙিন ফল

furiteশেয়ারবাজার ডেস্ক: ফল সুস্বাস্থ্যের জন্য যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন সুন্দর থাকতেও। ফলের রঙের সাথে এর পুষ্টিগুণের একটি সরাসরি যোগাযোগ আছে। কোন ফলে কি গুণাগুণ আছে তা তার রং দেখেই অনেকাংশে বোঝা যায়। যেমন হলুদ ও কমলা রঙের ফল ও সবজিতে ভিটামিন ‘এ’ তথা বিটা ক্যারোটিনের উপস্থিতি বেশি। জেনে নিন যে ফলগুলো রঙের কারণে আকর্ষণীয় তো বটেই, ত্বকে এবং সুস্বাস্থের জন্য খুবই উপকারী।

কলা
বাহিরে হলুদ খোসার সাদা এ ফলটি স্বাস্থের জন্য খুবই উপকারী। অন্যান্য ফলের তুলনায় দাম কম বলে একে গরিবের ফলও বলা হয়। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বায়োটিন, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬। এ উপাদানগুলো ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে এবং অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ প্রতিরোধ করে।

আপেল
আপেল বিভিন্ন রঙের যেমন- লাল, সবুজ, হলুদ, সোনালি ইত্যাদি। সব আপেলই সমান উপকারী। আপেলের ভিটামিন ত্বকের কোষের বিন্যাস ঠিক রাখে এবং ত্বক টানটান রাখে। এতে উপস্থিত খনিজ পদার্থ ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ফুসকুড়ি, চোখের নিচের কালচে দাগ, রঙের সামঞ্জস্য ঠিক রাখে এবং ত্বক করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল।
আঙুর
সব রঙের আঙুরই কামোদ্দীপক হিসেবে পরিচিত। আঙুরে রয়েছে ফাইটোকেমিক্যাল এবং ফাইটোনিউট্রিয়েন্টস, যা ত্বককে নবযৌবন দেয়, আর্দ্র যোগায় এবং ত্বকের ক্ষতি সারিয়ে তোলে।
কমলা
পুষ্টিগুণের কারণে কমলাকে বলা হয় ‘অলরাউন্ডার’। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, বিটা ক্যারোটিন, ফলিক অ্যাসিড, ফসফরাস, ফাইটোনিউট্রিয়েন্টস ও ফ্ল্যাভোনয়েডস। এই ফল ত্বকের ত্রুটি ও কালো দাগের বিরুদ্ধে যুদ্ধ করে। এটি টোনার ও প্রাকৃতিক ব্লিচ হিসেবেও ভূমিকা রাখে।

পেঁপে
হলুদ বা কমলা রঙের এই ফলটি একটি বিস্ময়কর ফল। ক্যারোটিন, ভিটামিন সি ও ফ্ল্যাভোনয়েডস, ভিটামিন বি, ফলেট এবং প্যানটোথেনিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের আধার এই ফলটি। পেঁপে ত্বকে আর্দ্রতা যোগায়, ত্বক উজ্জ্বল ও কোমল করে।
স্ট্রবেরি
গাঢ় গোলাপি বা লাল রঙের স্ট্রবেরিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ এবং এটি খুবই ভালো ত্বক পরিষ্কার। এটি ত্বককে উজ্জ্বল করে এবং বয়সকে প্রতিরোধ করতে সাহায্য করে। স্ট্রবেরির অ্যালার্জিক অ্যাসিড সূর্যের ক্ষতিকারক বেগুনি রশ্মি থেকে রক্ষা করে।
টমেটো
লাল রঙের টমেটোকে আমরা সবজির তালিকায় ফেলে দিলেও এটি আসলে ফল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে। এর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে।

শেয়ারবাজার/মু

আপনার মন্তব্য

Top