ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ারের ধ্বস

united-insuranceশেয়ারবাজার রিপোর্ট: চলতি মাসে টানা ২০ কর্যদিবস ধরে কোন কারণ ছাড়াই ধ্বসের কবলে পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ‘এ’ ক্যাটাগরির ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের শেয়ারদর। ১৯ মার্চ, বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে কোম্পানিটি টপটেন লুজারের শীর্ষেও অবস্থান করছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।
আজ এ কোম্পানির শেয়ার দর ১৮.৭০ টাকা থেকে ২০.৬০ টাকায় উঠানামা করে সর্বশেষ ১৮.৮০ টাকায় লেনদেন হয়। কোম্পানিটির মোট ৩ লাখ ২ হাজার ৯৯৯টি শেয়ার ১৯২ বার হাত বদল হয় যার বাজার মূল্য ৫৭ লাখ ৫৬ হাজার টাকা।
গত এক মাসে এ কোম্পানির সর্বনিম্ন দর ছিল ১৯.০০ টাকা ও সর্বোচ্চ দাঁড়ায় ২৮.৯০ টাকা। সে ক্ষেত্রে ২০ কার্য দিবসে কোম্পানিটির শেয়ারের দর কমেছে ৯.৯০ টাকা। ভাল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ারের দর টানা পতনকে রহস্যজনক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানির অনুমোদিত মুলধন ৩০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১৪০ কোটি ৩০ লাখ টাকা। এর রিজার্ভের পরিমাণ ৭৫ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানির মোট ১৪ কোটি ২ লাখ ৬৩ হাজার ২০০টি শেয়ারের মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৪৪.২১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭.৪২, বিদেশি বিনিয়োগকারীর কাছে ৯.১০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদেরকাছে রয়েছে ২৯.২৭ শতাংশ।
বাজারে তালিকাভুক্তি পর থেকে এখন পর্যন্ত বিনিয়োগকারীদের ডিভিডেন্ড থেকে বঞ্চিত করেনি কোম্পানিটি তার পরও লাগামহীন ভাবে দর পতনে ভাবিয়ে তুলছে বিনিয়োগকারীদের।
এদিকে, ৩১ শে ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থ বছরে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে যার ৫ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক। বিনিয়োগকারীদের উদ্দেশ্যে ভাল ডিভিডেন্ড ঘোষণা করা সত্তেও শেয়ার দর অস্বাভাবিক ভাবে কমে যাওয়ায় হতাশ হচ্ছেন তারা।

শেয়ারবাজার/ মু/সা

আপনার মন্তব্য

Top