আজ: মঙ্গলবার, ২২ জুন ২০২১ইং, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ মার্চ ২০১৫, রবিবার |


kidarkar

৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Dividendশেয়ারবাজার রিপোর্ট : বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। এগুলো হলো: ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক এবং ফার্স্ট লিজ ফাইন্যান্স। ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ডের অনুমোদন করে এসব কোম্পানির পরিচালনা পর্ষদ।

ইসলামী ব্যাংক:

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড শেয়ার হোল্ডারদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৪৬ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ২৮.৯৩টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ৩১.৩৯টাকা (সমন্বিত)।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম)আগামী ১৩ জুন, সকাল ১০টায়, বিসিআইসি, আগারগাঁও, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৬ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

এদিকে সভায় ব্যাংকের মুদারাবা পারপিচুয়াল বন্ডের জন্য ২০১৪ সালে মুনাফার হার ১১.১৮ শতাংশ ঘোষণা করা হয়েছে। ৮ বছর মেয়াদি মুদারাবা সঞ্চয়ী বন্ডের মুনাফা ৯.৬৮ শতাংশের সাথে প্রস্তাবিত ডিভিডেন্ডের হারের ১০ শতাংশ  যোগ করে মুদারাবা পারপিচুয়াল বন্ডের বার্ষিক মুনাফা নির্ধারণ করা হয়। ব্যাংকের বার্ষিক সাধারণ সভার দিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে বন্ডের মুনাফা বন্টনের তারিখ নির্ধারণ করা হয়েছে।

 উত্তরা ব্যাংক:

উত্তরা ব্যাংক লিমিটেড শেয়ার হোল্ডারদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.৫১ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভি) হয়েছে ৩০.৫৪টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহে দায় (এনওসিএফপিএস) ০.৫৮টাকা (সমন্বিত)।আর আলোচিত অর্থবছরে কোম্পানিটির প্রভিশন এবং কর পরিশোধের পর সমন্বিত মুনাফা হয়েছে ১৪০ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ এপ্রিল, বেলা ১১টায়, ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধারা, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

ফার্স্ট লিজ ফাইন্যান্স:

ফার্স্ট লিজ ফাইন্যান্স শেয়ার হোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৩.৬৪টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ০.৭৩টাকা। আর আলোচিত অর্থবছরে কোম্পানিটির মুনাফা হয়েছে ৭ কোটি ৩২ লাখ ৮০ হাজার টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ এপ্রিল, বেলা ১১টায়, ট্রাস্ট মিলনায়তন, ঢাকা ক্যান্টনমেন্টে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, গত অর্থবছরে কোম্পানিটি ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। এ বছর মাত্র ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ায় কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে নেমে যাবে।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.