আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ অক্টোবর ২০১৬, শুক্রবার |


kidarkar

৭ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা


Divedentশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানি। এগুলো হলো: এমজেএল বিডি, বিআইএফসি, আমরাটেক, কাশেম ড্রাইসেল, শাইন পুকুর সিরামিক, বেক্সিমকো ফার্মা এবং রহিমা ফুডস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মবিল যমুনা  লুব্রিকেন্টস বাংলাদেশ:

জ্বালানী ও বিদ্যুৎ খাতের কোম্পানি মবিল যমুনা  লুব্রিকেন্টস বাংলাদেশ (এমজেএল বিডি)  লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ১৮ মাসের অর্থাৎ জানু’১৫-জুন’১৬ অর্থবছরের জন্য মোট ৭০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।  এর মধ্যে গত ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের কোম্পানিটি ৩০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আর জানু-জুন ১৬ বাকী ৬ মাসে ৩০ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়,  ১৮ মাসে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৭২ টাকা,  শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫.৫১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১৪.৯৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১ ডিসেম্বর, সকাল ১১ টায় কৃষিবিদ ইন্সস্টিটিউট কমপ্লেক্স, খামার বাড়ি, ফার্মগেট, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ৩ নভেম্বর।

বাংলাদেশ ইন্ড্রাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড:

আর্থিক খাতের বাংলাদেশ ইন্ড্রাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.২২ টাকা (নেগেটিভ), শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৯.৯১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ১২.১৬ টাকা (নেগেটিভ)।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর, দুপুর ১২টায় ইন্সটিটিউশন অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বাংলাদেশ (আইডিইবি), আইডিইবি ভবন, কাকরাইল, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ৭ নভেম্বর।

আমরা টেকনোলজি:

আইটি খাতের কোম্পানি আমরা টেকনোলজি লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন ২০১৬ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৮ টাকা এবং  শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২.১০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ৭ নভেম্বর।

কাশেম ড্রাইসেল:

প্রকৌশল খাতের কাশেম ড্রাইসেল লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ স্টক এবং ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৮ কোটি ২১ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০৩ টাকা। এ সময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিএস) হয়েছে ৪৭.৪৭ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৬৮ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৪ নভেম্বর রাওয়া কমপ্লেক্সে সকাল সাড়ে ১০টায় ৩৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ অক্টোবর।

শাইনপুকুর সিরামিকস:

সিরামিক খাতের কোম্পানি শাইনপুকুর সিরামিকস লিমিটেড লোকসানের কারণে ১৮ মাসেও বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিতে পারেনি। জানুয়ারি, ২০১৫ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২২ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৮.০৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৯৬ টাকা।

এর মধ্যে জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসে শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২৬ টাকা।

অপরদিকে, জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত ইপিএস হয়েছে ০.০৪ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৯ নভেম্বর সকাল সাড়ে ১০টায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক, গাজীপুরে অনুষ্ঠিত হবে।

বেক্সিমকো ফার্মা:

ঔষধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মা লিমিটেড জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে জানুয়ারি, ২০১৫ থেকে ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৮ মাসের জন্য ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়, জানুয়ারি, ২০১৫ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ১৮ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৬৩ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৯.৭০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৮.২১ টাকা।

এর মধ্যে জানুয়ারি, ২০১৬ থেকে জুন, ২০১৬ পর্যন্ত ছয় মাসে ইপিএস হয়েছে ২.৫৭ টাকা

অপরদিকে, জানুয়ারি, ২০১৫ থেকে ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত ইপিএস ৫.০৫ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৯ নভেম্বর সকাল সাড়ে ১০টায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক, গাজীপুরে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

রহিমা ফুড:

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি রহিমা ফুড করপোরেশন ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করেছে।  ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৬৬ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য দাড়িয়েছে ২.২৮ টাকা। এছাড়া  শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.০০৪৮ টাকা (নেগেটিভ)।

রহিমা ফুডের ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ বছরের জন্য ২৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২২ ডিসেম্বর ২০১৬ (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১০ টায় রূপগঞ্জের রূপসীতে অবস্থিত কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ নভেম্বর ২০১৬।

শেয়ারবাজারনিউজ/মু

 

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.