আজ: রবিবার, ০২ অক্টোবর ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অক্টোবর ২০১৬, রবিবার |


kidarkar

সম্মলিত ক্রয় চাপে উত্থানে বাজার


bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজাররে সূচকেরে উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে উত্থান-পতন থাকলেও প্রথম ঘন্টা পর টানা বাড়তে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৩ কোটি টাকা।

বাজার উন্নয়নে সরকার, নিয়ন্ত্রক সংস্থা অনেক পদক্ষেপ নিয়েছে। যেগুলোর পজেটিভ প্রভাব দীর্ঘদিন যাবৎ বাজারে অব্যাহত ছিল। আর টানা উত্থানের পর গত দুই কার্যদিবস কিছুটা সংশোধন হয়েছে বাজার। এদিকে সংশোধনের পর আবার সম্মলিত ক্রয় চাপে ঘুড়ে দাঁড়িয়েছে বাজার।

রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮৩ কোটি ৮৩ লাখ ৩১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৯১ লাখ ৯২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৫ কোটি ৯১ লাখ ৩৯ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩১ কোটি ২১ লাখ ৪৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.