আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ অক্টোবর ২০১৬, মঙ্গলবার |

kidarkar

সংশোধনের পর উত্থানে বাজার

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই বাড়তে থাকে সূচক। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭১ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, বাজার উন্নয়নে সরকার, নিয়ন্ত্রক সংস্থা অনেক পদক্ষেপ নিয়েছে। যেগুলোর পজেটিভ প্রভাব দীর্ঘদিন যাবৎ বাজারে অব্যাহত ছিল। আর টানা উত্থানের পর গতকাল কিছুটা সংশোধন হয়েছে বাজার। এদিকে সংশোধনের পর আবার সম্মলিত ক্রয় চাপে ঘুড়ে দাঁড়িয়েছে বাজার।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৭ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ০.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৭১ কোটি ৫৯ লাখ ১১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৬ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৭১ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১১৪ কোটি ৮৭ লাখ ৫৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৬ লাখ ১৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.