মুখের দুর্গন্ধ দূর করার উপায়

mouth wash_23147শেয়ারবাজার ডেস্ক: মুখে দুর্গন্ধ হওয়ার বিষয়টি সবার জন্যেই ব্যাপক অস্বস্তিকর। মুখের দুর্গন্ধ দূর করতে কে না মুক্তি চান। শ্বাস-প্রশ্বাসের সঙ্গে যদি বাজে গন্ধ বের হয়, তবে তা নিজের কাছেই খারাপ লাগে। সেখানে অন্যের সামনে কথা বলতেই লজ্জাবোধ হয়। ক্লিভল্যান্ড ক্লিনিকের দন্ত বিশেষজ্ঞ এবং আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মুখপাত্র ম্যাথু মেসিনা বলেন, মুখে বাজে গন্ধের পেছনে বহু কারণ জড়িত। এক গ্লাস পানীয় থেকে শুরু করে নানা বিষয় এর কারণ হতে পারে।
ব্যাকটেরিয়ার স্বর্গ : মানুষের মুখের ভেতরকে ব্যাকটেরিয়ার স্বর্গ বলা যেতে পারে। খাদ্য থেকে উৎপন্ন ৬০০ রকম ব্যাকটেরিয়া থাকতে পারে মুখে। এই ব্যাকটেরিয়াই মূলত দুর্গন্ধের জন্য দায়ী। মুখে ও দাঁতের কোণে জমে থাকা খাদ্যকণা দূর করতে আমরা সাধারণত ব্রাশ করি। সচেতন মানুষরা দাঁত ও জিহ্বা ব্রাশ করেন। তবে জিহ্বার নিচেও ব্রাশ করতে পরামর্শ দিয়েছেন অনেক ডাক্তারই।
প্রতিবার খাবার পরই আসলে ব্রাশ করা উচিত বলে মনে করেন চিকিৎসকরা। তবে সম্ভব না হলে দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্যকণা টুথপিক দিয়ে বের করে নিন। এ সব খাদ্যকণা মুখে স্যালিভা তৈরি করে। এটি পিচ্ছিল ঘন তরল যা মুখে দুর্গন্ধ সৃষ্টি করে।

খাদ্য পানীয় বিষয়ে সতর্ক থাকুন : তাই যা খাচ্ছেন সে বিষয়ে সতর্ক থাকুন। কিছু খাদ্য আছে যা বেশি গন্ধ সৃষ্টি করে। তা ছাড়া সব খাদ্য মুখে জমে থাকলেই দুর্গন্ধ হবেই। আবার কিছু মানুষের মুখে সাধারণ খাবার অতিমাত্রায় দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। আবার অনেকে অ্যালকোহল পানের পর খেয়ার করেন যে তার মুখ থেকে দুর্গন্ধ বের হচ্ছে। এ ধরনের পানীয় দাঁতে এক ধরনের আবরণ তৈরি করে যেখানে আটকে থাকে ব্যাকটেরিয়া। তাই দুর্গন্ধ হয় এমন খাবার থেকে দূরে থাকাই ভালো।

শেয়ারবাজার/রা

আপনার মন্তব্য

Top