আজ: শুক্রবার, ২৫ জুন ২০২১ইং, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জানুয়ারী ২০১৫, বুধবার |


kidarkar

ভারতের ওপর রানের পাহাড়

ব্images gfgfযাটসম্যানদের নৈপুণ্যে সিডনি টেস্টে চালকের আসনে বসেছে অস্ট্রেলিয়া। ভারতের বোলারদের বেধরক পিটিয়ে ৭ উইকেটে ৫৭২ রান তুলে ইনিংস ঘোষনা করেছে স্বাগতিকরা। ১ উইকেটে ৭১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করে ভারত। এখনও অস্ট্রেলিয়ার চেয়ে ৫০১ রানে পিছিয়ে আছে আগেই সিরিজ হেরে যাওয়া অতিথিরা।

অস্ট্রেলিয়ার বিশাল সংগ্রহের জবাব দিতে নেমে দলীয় ১ রানে আউট হয়ে ফেরেন কোনো রান না করা মুরালি বিজয়। লোকেশ রাহুল ৩১ ও রোহিত শর্মা ৪০ রান নিয়ে উইকেটে আছেন। আগের দিনের করা ২ উইকেটে ৩৪৮ রান নিয়ে বুধবার দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। ৬১ রান নিয়ে ব্যাট করতে নামা শেন ওয়াটসন ৮১ রান করে আউট হলেও শতক পূর্ণ করেন অধিনায়ক স্টিভেন স্মিথ। দুজনে মিলে তৃতীয় উইকেট জুটিতে ১৯৬ রান তোলেন। ১৫টি চারে ২০৮ বলে ১১৭ রান করে আউট হন স্মিথ।

এ নিয়ে সিরিজের ৪ টেস্টেই শতক পেলেন স্মিথ। কমপক্ষে চার টেস্টের সিরিজে এর আগে সবকটি ম্যাচেই শতক করার রেকর্ড এতদিন শুধু দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসেরই ছিল।  ওয়াটসন ও স্মিথের আউটের পর পঞ্চম উইকেটে ১১৪ রানের জুটি গড়েন শন মার্শ ও জো বানর্স। দুজনেই অর্ধশতক করেন। ৯টি চার ও একটি ছয়ে ১১৬ বলে ৭৩ রান করে আউট হন মার্শ। আর বার্নস ১১৪ বলে করেন ৫৮ রান।

এর আগে প্রথম দিন অস্ট্রেলিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার শতক করেন। সেদিন ৫ রানের জন্য শতক করতে পারেনি ক্রিস রজার্স। সব মিলে টপ আর মিডল অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায়ই সিডনি টেস্টে ভালো অবস্থানে আছে স্বাগতিকরা। দেশটির টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম কোনো টেস্টে প্রথম ৬ ব্যাটসম্যানদের সবাই পঞ্চাশোর্ধ রান পেলেন।

শেষ দিকে ইনিংস ঘোষণা করার তাড়ায় দ্রুত রান তোলে অস্ট্রেলিয়া। চা বিরতির পর পিটিয়ে খেলতে থাকেন ব্র্যাড হ্যাডিন ও রায়ান হ্যারিস। ৫টি চারে ৯ বলে ২৫ রান করে হ্যারিস আউট হওয়ার পরই হ্যাডিনকে ডেকে পাঠান অধিনায়ক স্টিভেন স্মিথ। এই সিরিজে টানা চার টেস্টেই প্রথম ইনিংসে পাঁচশ’র বেশি রান করলো অস্ট্রেলিয়া। ভারতের পক্ষে ১১২ রান দিয়ে ৫ উইকেট নেন মোহাম্মদ সামি।

২-০ ব্যবধানে এগিয়ে আগেই চার ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৫২.৩ ওভারে ৫৭২/৭  ইনিংস ঘোষণা (রজার্স ৯৫, ওয়ার্নার ১০১, ওয়াটসন ৮১, স্মিথ ১১৭, মার্শ ৭৩, বার্নস ৫৮, হ্যাডিন ৯*, হ্যারিস ২৫; সামি ৫/১১২, যাদব ১/১৩৭, অশ্বিন ১/১৪২)।

ভারত প্রথম ইনিংস: ২৫ ওভারে ৭১/১ (বিজয় ০, রাহুর ৩১*, রোহিত ৪০*; স্ট্যার্ক ১/১৭)।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.