আজ: শনিবার, ১৩ জুলাই ২০২৪ইং, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ নভেম্বর ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

রমরমা ব্যবসা ৮ কোম্পানির: বঞ্চিত বিনিয়োগকারীরা

DSE-শেয়ারবাজার রিপোর্টঃ মুনাফায় থাকা সত্বেও কোনো প্রকার ডিভিডেন্ড না দিয়ে বিনিয়োগকারীদের বঞ্চিত করে চলেছে পুঁজিবাজারে তলিকাভুক্ত ৮ কোম্পানি। বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা পরিচালনার মাধ্যমে মুনাফা করলেও তাদেরই অবহেলিত করে রাখা হচ্ছে। অন্যদিকে পরিচালনা পর্ষদ কোম্পানির টাকায় আরাম-আয়েশে জীবন-যাপন করছেন বলে অভিযোগ উঠেছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে কোম্পানিগুলো মুনাফায় থাকা সত্ত্বেও বিনিয়োগকারীদের কোনো প্রকার ডিভিডেন্ড দিচ্ছে না। কোম্পানিগুলো হলো: মেট্রো স্পিনিং, ম্যাকসন স্পিনিং, আরএন স্পিনিং, লিগ্যাসি ফুটওয়্যার, সিনোবাংলা, কেপিপিএল, দেশবন্ধু পলিমার এবং অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

নিম্নে এসব কোম্পানির সার সংক্ষেপ তুলে ধরা হলো:

মেট্রো স্পিনিং:

বস্ত্র খাতের এ কোম্পানি মেট্রো স্পিনিং লিমিটেড লাভে থাকার পরও ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের আশাহত করে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ০.১৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৬.১২ টাকা।

২০০২ সালে তালিকাভূক্ত হওয়া এ কোম্পানির মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৬০ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির রিজার্ভের পরিমান ৩৬ কোটি ৭১ লাখ টাকা।

এতে কোম্পানিটি ‘বি’ ক্যাটাগরি থেকে ছিটকে ‘জেড’ ক্যাটাগরিতে নেমে যায়। অন্যদিকে এ কোম্পানির শেয়ার লেনদেনে কোনো মার্জিন লোন সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

উল্লেখ্য, ২০১৫ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো।

ম্যাকসন স্পিনিং:

নিয়মিত মুনাফায় থাকার পরও টানা দুই বছর ধরে ডিভিডেন্ড দিচ্ছেনা বস্ত্র খাতের ম্যাকসন স্পিনিং লিমিটেড। এদিকে, ১ অক্টোবর, ২০১৫ থেকে ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরে ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ০.৩৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৯.৫০ টাকা।

২০০৯ সালে তালিকাভূক্ত হওয়া এ কোম্পানির মূলধন ৫০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ২২৬ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানিটির রিজার্ভের পরিমান ৫৪ কোটি ৭ লাখ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটি ২০১৫ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের কোন প্রকার ডিভিডেন্ড না দেওয়ায় জেড ক্যাটাগরিতে নেমে আসে। অন্যদিকে এ কোম্পানির শেয়ার লেনদেনে কোনো মার্জিন লোন সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

লিগ্যাসি ফুটওয়্যার:

চামড়া থাতের কোম্পানি লিগ্যাসি ফুটওয়্যার ১ জানু, ২০১৫ থেকে ৩০ জুন,২০১৬ পর্যন্ত ১৮ মাসে মুনাফায় থাকলেও নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ হয়েছে ১৯.১৪ টাকা।

এর আগে ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত সময়ে কোম্পানিটি ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল।

এদিকে ডিভিডেন্ড না দেওয়ায় জেড ক্যাটাগরিতে নেমে আসে। অন্যদিকে এ কোম্পানির শেয়ার লেনদেনে কোনো মার্জিন লোন সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

আরএন স্পিনিং:

বাজারে আলোচিত কোম্পানিগুলো মধ্যে অন্যতম হচ্ছে বস্ত্র খাতের আরএন স্পিনিং মিলস লিমিটেড। মামলার অজুহাত দেখিয়ে বছরের পর বছর বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দিচ্ছে না ২০১১ সালে সর্বশেষ কোম্পানিটি ৩৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল।

সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ:

ব্যবসা বাড়ানোর দোহাই দিয়ে বিনিয়োগকারীদের জন্য ১ নভেম্বর ২০১৫ থেকে ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরে ৮ মাসের জন্য ডিভিডেন্ড দেয়নি পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭১ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪.৬৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৪৩ টাকা।

কেপিপিএল:

বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার ও  প্রিন্টিং খাতের কোম্পানি খুলনা পেপার অ্যান্ড প্রিন্টিং লিমিটেড। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১৭.১২ এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৬২ টাকা।

দেশবন্ধু পলিমার:

বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি দেশবন্ধু পলিমার লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১০.৮৪ এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.০২ টাকা।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ:

বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৭.৬৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ০.৭৭ টাকা।

উল্লেখ্য, ২০১৫ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ১.২২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছিলো ২৯.১৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ০.৪২ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.