ইউনাইটেড পাওয়ারের আর্থিক প্রতিবেদন প্রকাশ: লেনদেন শুরু কাল

UPGDশেয়ারবাজার রিপোর্ট: তৃতীয় প্রান্তিক (জুলাই- সেপ্টেম্বর ২০১৪) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) । এদিকে আগামীকাল রোববার দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিক শুরু হবে এ কোম্পানির লেনদেন। সিএসই সূত্র এ তথ্য জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে ইউপিজিডিসিএলের কর পরিশোধের পর মুনাফা করেছে ৫৯ কোটি ৬৪ লাখ ৭০ হাজার টাকা। আর কোম্পানিটির আইপিও পূর্ববর্তী  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০১ টাকা এবং আইপিও পরবর্তী ইপিএস ১.৮১টাকা।

গত নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ১৪ ) ইউপিজিডিসিএলের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১৭৫ কোটি ৭৮ লাখ টাকা।  আর আলোচিত সময়ে কোম্পানিটির আইপিও পূর্ববর্তী  ইপিএস হয়েছে ৫.৯২ টাকা এবং আইপিও পরবর্তী ইপিএস ৫.৩৩ টাকা।

এদিকে ৫ এপ্রিল, রোববার সকাল সাড়ে ১০টায় এ ক্যাটাগরির অধীনে লেনদেন শুরু করতে যাওয়া ইউনাইটেড পাওয়ারের ট্রেডিং কোড-UPGDCL আর ডিএসইর কোম্পানি কোড-১৫৩১৮  এবং সিএসইর কোম্পানি কোড-২০০১৮।

এর আগে বৃহস্পতিবার ডিএসই’র পরিচালনা পর্ষদের সভায় কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়।

জানা যায়, কোম্পানিটির আইপিওতে ১৮ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিলো ৩১ জানুয়ারি পর্যন্ত।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা উত্তোলনের জন্য ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছাড়ে। এ জন্য ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭২ টাকা। কোম্পানির ১০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি প্রেফারেন্স শেয়ারের রিডেম্পশন, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত হিসাব অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.৯৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৩.৬৪ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লঙ্কাবাংলা ইনভেস্টমেন্ট এবং রেজিষ্ট্রার ইস্যু হলো আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top