আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ ডিসেম্বর ২০১৬, শনিবার |

kidarkar

তের’শ কোটি টাকা বেশি বিনিয়োগ করেছে আইসিবি

123শেয়ারবাজার রিপোর্ট: দেশের রাষ্ট্রায়াত্ব বিনিয়োগ সংস্থা ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) গত অর্থবছরে আগের বছরের তুলনায় ১৫.৩১ শতাংশ বেশি বিনিয়োগ করেছে। ২০১৫-১৬ অর্থবছর আইসিবি পুঁজিবাজারে মোট ৮ হাজার ৬৯৭ কোটি টাকা বিনিয়োগ করে। আগের বছর (২০১৪-১৫ অর্থ বছরে) যার পরিমান ছিল ৭ হাজার ৩৬৬ কোটি টাকা। এক্ষেত্রে চলতি বছরে আইসিবি ১ হাজার ৩৩১ কোটি টাকা বেশি বিনিয়োগ করেছে।

শনিবার (২৪ ডিসেম্বর) ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)’র ৪০ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) রাজধানীর হোটেল পূর্বানী ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত হয়। এজিএমে কোম্পানি’র ঘোষিত ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড বিনিয়োগকারীরা অনুমোদন করে। উক্ত এজিএমে আইসিবি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মজিব উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচাল মো. ইফতিখার-উজ-জামান এবং অন্যান্য পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

এজিএমে, বিনিয়োগকারীরা আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের ২০১৫-১৬ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন এবং নিরীক্ষিত হিসাব সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করেন। ২০১৫-১৬ অর্থ বছরে আইসিবি এককভাবে এবং সাবসিডিয়ারিসহ সম্মিলিতভাবে যথাক্রমে ৩১৩.৬৯ কোটি টাকা এবং ৩৩১.৬৪ কোটি টাকা নীট মুনাফা অর্জন করেছে।

জানা যায়, ২০১৫-১৬ অর্থ বছরে আইসিবি শেয়ার, বন্ড, ডিবেঞ্চার ক্রয় এবং লীজ অর্থায়নসহ বিভিন্ন খাতে মোট ৬৩৮.৮০ কোটি টাকার আর্থিক সহায়তার অঙ্গীকার করে। এছাড়া আলোচ্য অর্থবছরে আইসিবি ২২৪ কোটি টাকার ১টি বন্ড ইস্যুর ট্রাস্টি হিসাবে দায়িত্ব পালনের আঙ্গীকার করে। ২০১৬-১৬ অর্থবছরে কর্পোরেশন লভ্যাংশ, মার্জিন ঋণ, প্রকল্প ঋণসহ অন্যান্য ঋণ/অগ্রিম খাতে সর্বমোট ৭৫০ কোটি টাকা আদায় করেছে।

উল্লেখ্য, গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের ৬ মাসে (১ জুলাই থেকে ২২ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত) মূলধনী মুনাফা বৃদ্ধি পেয়েছে ১০৩.৬১ কোটি টাকা বা ১৪২.২৩ শতাংশ। বিনিয়োগকারীরা ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড অনুমোদন করেন। ইতোপূর্বে ২০১৫-১৬ অর্থবছরের জন্য কর্পোরেশনের ব্যবস্থাপনায় পরিচালিত আইসিবি ইউনিট ফান্ড হতে ইউনিট সার্টিফিকেট প্রতি ৪৩ টাকা হারে লভ্যাংশ ঘোষণা করা হয়েছ।

আলোচ্য অর্থ অর্থবছরে উভয় স্টক এক্সচেঞ্জে আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পাননি সমূহের বিভিন্ন পোর্টফোলিওতে মোট লেনদেনের পরিমান ছিল ১১ হাজার ৪৫২ কোটি টাকা। এ সময়ে উভয় স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন ১ লাখ ১৫ হাজার ৫২ কোটি টাকার মধ্যে আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানি সমূহের অংশ ৯.৯৫ শতাংশ। উল্লেখ্য, গত ৬ মাসে (১ জুলাই থেকে ২২ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত) পত্রকোষে সম্পদমূল্য বৃদ্ধি পেয়েছে ৩৮৮ কোটি টাকা। পূর্ববর্তী বছরসমূহের ন্যায় আইসিবি ও এর সাবসিডিয়ারিসমূহ অ্যাসেট ম্যানেজমেন্ট ও ট্রাস্টি কর্মকান্ডে সর্বোচ্চ অবস্থানে ছিল।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.