আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ ডিসেম্বর ২০১৬, রবিবার |

kidarkar

নতুন অর্থ বছরে ৪ চ্যালেঞ্জের মুখে আইসিবি

icb-আইসিবিশেয়ারবাজার রিপোর্ট: নতুন অর্থ বছরে সরকারি বিনিয়োগ সংস্থা ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সামনে রয়েছে বড় ৪টি চ্যালেঞ্জ। আইসিবি সম্পর্কিত সরকারের ২০১৬-১৭ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে এসব বিষয় উঠে আসে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আগামী অর্থ বছরে আইসিবি’র সামনে যেসব চ্যালেঞ্জ রয়েছে তার মধ্যে- ১) ২০১০ সালে পুঁজিবাজার বিপর্যয়ের কারণে বিপুল পরিমান মার্জিন ঋণ অনাদায়ী রয়েছে। এ অনাদায়ী ঋণ আদায়টা একটা বড় চ্যালেঞ্জ।

২) একই সময়ে বাজার ধ্বস প্রতিরোধকল্পে আইসিবি ও এর সাবসিডিয়ারি কোম্পনিসমূহের নিজস্ব পোর্টফোলিও এবং বিভিন্ন মিউচ্যুয়াল ফান্ডের পোর্টফোলিওতে বিপুল পরিমান অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করা হয়। কিন্তু ক্রমাগত দরপতনের কারণে এ সকল বিনিয়োগের একটি বড় অংশ ক্ষতির সম্মুখীন হয়েছে।

৩) মার্জিন ঋণ ও বৃহৎ ঋণ আদায়ে প্রতিবন্ধকতা এবং মামলা নিষ্পত্তিতে বিলম্ব।

৪) নিজস্ব ভবন না থাকায় তিনটি স্থানে প্রধান কার্যালয়ের কার্যক্রমন সম্পাদন করতে হচ্ছে, ফলে শ্রম ও সময় অপচয়ের পাশাপাশি সুষ্ঠুভাবে কর্মসম্পাদন বিঘ্নিত হয়।

এই সকল প্রতিবন্ধকতা কাটিয়েই চ্যালেঞ্জগুলোকে অতিক্রম কতে হবে রাষ্ট্রায়ত্ব এ সংস্থাকে। এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো: ইফতেখার উজ জামান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, বাজার উন্নয়নে আইসিবি সবসময় তৎপর রয়েছে। বরাবরের মতো এবারও বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে আমাদের চ্যালেঞ্জ রয়েছে। এগুলো সুষ্ঠুভাবে সমাধান করে বাজার উন্নয়নে আইসিবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানান তিনি।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.