আজ: শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জানুয়ারী ২০১৭, রবিবার |



kidarkar

৫ বছরের রেকর্ড ভাঙলো পুঁজিবাজার

bazarশেয়ারবাজার রিপোর্ট: সদ্য বিদায়ী ২০১৬ সালটি দেশের পুঁজিবাজরের জন্য বেশ ইতিবাচক ছিল। বছরের শেষ বেলায় সাফল্যটা অর্জন করে নিতে তৎপর ছিলো সকলেই। পুঁজিবাজার উত্থানের শুরুর বছর ২০১৬ সাল হলেও চলতি বছরের প্রথম কার্যদিবসের লেনদেন গত ৫ বছরের রেকর্ড করে ৯৯৩ কোটি টাকা অতিক্রম করেছে।

তথ্যানুসান্ধানে জানা যায়, এর আগে ২০১১ সালে, ২ জানুয়ারি বছরের প্রথম কর্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ হাজার ৬১২ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার টাকা। এরপর টানা ৫ বছরের প্রথম কার্যদিবসে লেনদেন  ৭০০ কোটি অতিক্রম করতে পারেনি। বছরের প্রথম দিনের হিসেবে বিগত পাঁচ বছরের রেকর্ড ভেঙ্গেছে পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণঃ চলতি বছরের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯৩ কোটি ৬৩ হাজার ৮৮ হাজার টাকা।

রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮২১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪৩টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯৯৩ কোটি ৬৯ লাখ ৮৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫০৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮১০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭০ কোটি ৫৮ লাখ ৭৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০৯ কোটি ৪৮ লাখ ৮৭ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৪৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬২ কোটি ৫ লাখ ৭৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.