আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জানুয়ারী ২০১৭, রবিবার |



kidarkar

টেকনিক্যাল ও ফান্ডামেন্টাল অ্যানালাইসিসের ফ্রি ট্রেনিং দিলো ইকোসফট

ecosoft311216শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ন কৌশল টেকনিক্যাল অ্যানালাইসিস ও ফান্ডামেন্টাল অ্যানালাইসিস সম্পর্কে বিনিয়োগকারীদের ধারণা দিতে দিনব্যাপি ফ্রি টেনিং কর্মশালা সম্পন্ন করেছে ইকোসফটবিডি। শুক্রবার সকাল ৯ টায় ইকোসফটবিডির ব্যবস্থাপনা পরিচালক সরাফত আলী সুজনের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়ে চলে বিকাল ৪টা পর্যন্ত।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ইকোসফটবিডির ব্যবস্থাপনা পরিচালক সরাফত আলী সুজন এবং সৈয়দ আদনান হুদা (এফ.সি.এ)। ইকোসফট বিডির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, প্রশিক্ষণে অংশ নিতে ঢাকা এবং ঢাকার বাইরে থেকে শতাধিক বিনিয়োগকারী উপস্থিত হন। এই কর্মশালায় শেয়ার মার্কেট রিলেটেড বিভিন্ন টেকনিক্যাল এবং ফান্ডামেন্টাল অ্যানালাইসিসও পোর্টফোলিও ম্যানেজমেন্টের উপর প্রশিক্ষন দেয়া হয়।

এখানে টেকনিক্যাল অ্যানালাইসিসের টেকনিক্যাল অ্যানালাইসিসের মাধ্যমে ‘RSI, MACD, EMA ইত্যাদি টেকনিক্যাল ইন্ডিকেটরের সহায়তায় কখন শেয়ার বাই/সেল করতে হবে। কখন কোন শেয়ার কারেকশনে যাবে, কোন কোম্পানিতে বিনিয়োগ ঝুঁকিপূর্ন এবং কোন কোম্পানিতে বিনিয়োগ করলে বিনিয়োগকারীদের দেউলিয়া হতে তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কর্মশালায় ইকোসফটবিডির ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২০১০ সালের ধসের পিছনে শুধু মাত্র বাংলাদেশ ব্যাংকই একমাত্র কারণ ছিল না, অতিমূল্যায়িত্ব শেয়ার না চিনে বিনিয়োগ করাও ধসের অন্যতম কারণ ছিল। বিনিয়োগের ক্ষেত্রে টেকনিক্যাল অ্যানালাইসিস সম্পর্কে ধারণা থাকলে বিনিয়োগকারীরা ঝূঁকি এড়িয়ে বিনিয়োগ করতে পারবে।

তিনি বলেন, এখনই যদি অতিমূল্যায়িত্ব শেয়ার বাচাই করে বিনিয়োগ করা না যায়, তবে আবারো পথে বসতে হবে বিনিয়োগকারীদের।

টেকনিক্যাল অ্যানালাইসিসের পাশাপাশি পুঁজিবাজারের বিনিয়োগের গুরুত্বপূর্ন ইস্যু ফান্ডামেন্টাল অ্যানালাইসিস নিয়ে বিস্তর আলোচনা করেন সৈয়দ আদনান হুদা (এফ.সি.এ)। তিনি বলেন, কোম্পানির মৌলভিত্তি জেনে যদি বিনিয়োগ করা না যায়, তবে ঊর্ধ্বমুখী বাজারেও বিনিয়োগকারীদের লোকসান গুনতে হবে।

তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা অনেক বেশি দক্ষ। তাই প্রত্যেক বিনিয়োগকারীকে অত্যান্ত সর্তক হয়ে বিনিয়েঅগ করতে হবে। এর জন্য টেকনিক্যাল ও ফান্ডমেন্টাল অ্যানালাইসিস সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকা জরুরি।

কর্মশালায় পোর্টফোলিও ম্যানেজমেন্ট, শেয়ার বাছাই ও বিনিয়োগের কৌশল নিয়েও আলোচনা করা হয়।

এছাড়াও বিভিন্ন বিনিয়োগকারী ইকোসফটবিডির এই সারা দিনব্যাপী ফ্রি ট্রেনিংয়ের উদ্যোগে উচ্ছ্বাস প্রকাশ করেন।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.