আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জানুয়ারী ২০১৭, রবিবার |



kidarkar

ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে পণ্য পৌছে দিবে অ্যামাজন!

droonশেয়ারবাজার ডেস্ক: অ্যামাজন এমন এক উড়ন্ত ওয়্যারহাউজের পেটেন্টের জন্য আবেদন করেছে যেখান থেকে তারা ড্রোনের মাধ্যমে মানুষের ঘরে ঘরে জিনিসপত্র পৌঁছে দেয়ার পরিকল্পনা করছে। খবর বিবিসি বাংলার। অ্যামাজনের পরিকল্পনা হচ্ছে বিশাল এয়ারশিপ দিয়ে তারা এই ওয়্যারহাউজগুলো বিভিন্ন জায়গায় নিয়ে যাবে। বিশেষ করে সেসব জায়গায় যেখানে কোনও পণ্যের বেশি ভালো চাহিদা রয়েছে। এরপর সেখান থেকে আকাশপথে ড্রোন দিয়ে এসব পণ্য মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।

অ্যামাজন বলছে, বড় বড় খেলাধূলার ইভেন্টের সময় এরকম উড়ন্ত এয়ারশিপ থেকে খাবার বা ড্রিংস সরবরাহ করা যেতে পারে। প্রসঙ্গত, অনলাইনে জিনিসপত্র বিক্রির ক্ষেত্রে অ্যামাজন বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর একটি। অনেকদিন ধরে তারা চেষ্টা করছে ড্রোন ব্যবহার করে কিভাবে দ্রুত মানুষের কাছে পণ্য পৌঁছে দেওয়া যায়। এ মাসের শুরুতে ক্যামব্রিজে তারা বাণিজ্যিকভাবে এই কাজে ড্রোনের ব্যবহার শুরু করেছে।

অ্যামাজন ব্যাখ্যা হলো, মাটিতে থাকা কোনও গুদামঘরের চাইতে উড়ন্ত বা ভাসমান গুদামঘর থেকে ড্রোন ব্যবহার করে অনেক দ্রুত পণ্য সরবরাহ করা সম্ভব। অ্যামাজনের মতো আরও অনেক কোম্পানি ড্রোনের এরকম ব্যবহার নিয়ে পরীক্ষা চালাচ্ছে। কিন্তু এসব ড্রোন খুব বেশি পথ পাড়ি দিতে পারে না তাদের ব্যাটারির শক্তি ফুরিয়ে যায় বলে। তবে অ্যামাজনের দাবি, তাদের প্রযুক্তি এক্ষেত্রে অনেক এগিয়ে আছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.