আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জানুয়ারী ২০১৭, বুধবার |



kidarkar

চীনে রেড অ্যালার্ট জারি

chin-red-alartশেয়ারবাজার ডেস্ক: গত শুক্রবার থেকে চীনে অরেঞ্জ অ্যালার্ট জারি ছিল। এবার বিষাক্ত ধোয়াশার কারণে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেশটির সরকার মঙ্গলবার (৩ জানুয়ারি) পূর্ব ও উত্তরাঞ্চলের কয়েকটি অঞ্চলে রেড অ্যালার্ট জারি করে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, বুধবার (৪ জানুয়ারি) বেইজিং, তিয়ানজিং, হেবেই অঞ্চলে ঘন কুয়াশার কারণে ৫শ’ মিটার দূরের জিনিস দেখা যাবে না বলে জানানো হয়েছে। অন্যদিকে হেনান, শ্যানডং, আনহুই ও জিয়াসু প্রদেশে ৫০ মিটার দূরের জিনিস দেখা কঠিন হবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর।

অপরদিকে বায়ু দূষণের কারণে বাতাসে অতিরিক্ত ধুলা থাকায় ২৪টি প্রদেশেও সর্বোচ্চ সতর্কতা রেড অ্যালার্ট জারি রয়েছে দেশটিতে। এর সঙ্গে কুয়াশা যুক্ত হয়ে পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে চীনের।

রেড এবং অরেঞ্জ ছাড়াও ইয়েলো এবং ব্লু অ্যালার্ট জারি করা হয়ে থাকে দূষণের মাত্রা ও প্রয়োজন অনুযায়ী। প্রয়োজনে জরুরি ব্যবস্থা গ্রহণ করা হয়। শহরের পরিবহণ ব্যবস্থা ইতোমধ্যেই বাধা-বিঘ্নের সম্মুখীন। এই অবস্থা যে আরো বেশ কিছুদিন ভোগাবে তেমনই ইঙ্গিত দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত শিল্পায়নের কারণে চীনের বাতাস হয়ে পড়েছে বিষাক্ত। বাতাসে ভেসে বেড়াচ্ছে বিষাক্ত পার্টিকেল। এতে অনেকে শ্বাসকষ্ট থেকে ফুসফুসের নানা রোগে আক্রান্ত হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সবাইকে মাস্ক ব্যবহার ও ধুলা এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে। একইসঙ্গে দেশটিতে অক্সিজেন সিলিন্ডার ব্যবসাও জমে উঠেছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.