আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জানুয়ারী ২০১৭, শুক্রবার |



kidarkar

২৩০০ বছরের পুরানো তলোয়ার এখনোও চকচকে

photo-1483618122শেয়ারবাজার ডেস্ক: দুই হাজার ৩০০ বছরের পুরোনো একটি তলোয়ার আবিষ্কার করেছেন চীনের প্রত্নতাত্ত্বিকরা। তলোয়ারটি এত বছর মাটির নিচে পড়ে থেকেও এখনো চকচকে, আর ধারালোই রয়েছে!

ডেইলি মেইল জানায়, গত শুক্রবার যখন বিশেষজ্ঞরা খাপের ভেতর থেকে তলোয়ারটি বের করেন, তখন তাঁরা আশ্চর্য হয়ে যান। কারণ দুই হাজার বছরেরও বেশি সময় ধরে মাটির নিচে পড়ে থাকা তলোয়ারটি এখনো চকচক করছে।

চীনের হেনান প্রদেশে একটি প্রাচীন কফিনের ভেতরে চীনা ঐতিহ্যবহনকারী এই অস্ত্রটির সন্ধান পাওয়া যায়। তলোয়ারটি কফিনের ভেতরে এর মালিকের বাম হাতের পাশে পড়েছিল।

হেনান প্রদেশের ইনস্টিটিউট অব কালচারাল রিলিকস এন্ড আর্কিওলোজির এক প্রত্নতত্ত্ববিদ তলোয়ারটি আবিষ্কার করেন। ধারণা করা হচ্ছে এটি ৪৭৫-২২১ খ্রিস্টপূর্বে চীনের যুদ্ধের সময়কার।

ইনস্টিটিউট অব কালচারাল রিলিকস অ্যান্ড আর্কিওলোজির মতে, যখন খাপের ভেতর থেকে এটি বের করা হয়, তখন প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞদের সবাই অবাক হয়ে গিয়েছিলেন। দুজন প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞ তলোয়ারটিকে খাপের ভেতর থেকে বের করছিলেন   ইনস্টিটিউটের এক সদস্য এমন একটি ভিডিও ক্লিপ তাঁদের অফিশিয়াল উইবো অ্যাকাউন্টে আপলোড করেছেন।

১২ সেকেন্ডর ওই ভিডিও ক্লিপটি ইতিমধ্যেই ৯০ লাখ বার দেখা হয়েছে।

হেনান প্রদেশের ইনস্টিটিউট অব কালচারাল রিলিকস অ্যান্ড আর্চিওলোজির টিম লিডার উ ঝিঝিয়াং ওই দুজনের মধ্যে একজন। যাঁরা তলোয়ারটিকে খাপের ভেতর থেকে টেনে বের করেছিলেন।

ঝিঝিয়াং বলেন, এ অঞ্চলে ভালো সুরক্ষিত এ রকম পুরোনো তলোয়ার দেখার ঘটনা বিরল ছিল না। তবে সমাধিটি কোন ব্যক্তির সে বিষয়ে বিশেষজ্ঞরা এখনো নিশ্চিত হতে পারেননি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.