আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জানুয়ারী ২০১৭, রবিবার |



kidarkar

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে যা বললেন প্রধানমন্ত্রী

financialশেয়ারবাজার রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুঁজিবাজারের বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেছেন, কোম্পানির শেয়ারে বিনিয়োগের পূর্বে অবশ্যই কোম্পানির আর্থিক অবস্থা যাচাই করে বিনিয়োগ করবেন। হুজুগে বিনিয়োগ করে পরবর্তীতে লোকসান গুনবেন আর সরকার এবং অর্থমন্ত্রীকে দোষারোপ করবেন এটা হবে না। হুজুগে বিনিয়োগ না করে কোম্পানির ভীত দেখে বিনিয়োগ করুন। এজন্য ফিন্যান্সিয়াল লিটারেসির কার্যক্রম থেকে শিক্ষা নিয়ে সঠিকভাবে বিনিয়োগ করবেন। এতে বিনিয়োগকারীরা অনেক উপকৃত হবেন। পাশাপাশি বিনিয়োগের সঠিক জ্ঞান অর্জন করার মাধ্যমে পুঁজিবাজার আরো গতিশীল হবে।

আজ ৮ জানুয়ারি রোববার বেলা ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিএসইসি আয়োজিত ফিন্যান্সিয়াল লিটারেসি উদ্বোধনের এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, পুঁজিবাজার যাতে আরো বিকশিত হতে পারে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। এ বাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে অনেক পদক্ষেপ আমাদের হাতে রয়েছে। ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের মতো বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তাদের বেতন ও অন্যান্য সুবিধা প্রদান করা হয়েছে। বিনিয়োগকারীদের জন্য প্রণোদনা প্যাকেজ, বিশেষ ট্রাইব্যুনাল গঠন, ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট প্রণয়ন, অল্টারনেটিভ রুলস প্রণয়ন, আইপিও প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে পাবলিক ইস্যু রুলস প্রণয়ন করা হয়েছে। ইতিমধ্যে পুঁজিবাজারকে আরো গতিশীল করার জন্য ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে আমাদের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সমঝোতা স্বাক্ষরিত হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, শিল্প কল-কারখানার উন্নতিতে পুঁজিবাজার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রায় ৯০ ভাগই এখন আমরা নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছি। আমরা এদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবো। ৬০ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যে আমরা প্রবাসীদের  বিনিয়োগে সুযোগ তৈরি করে দেবো।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.