আজ: শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জানুয়ারী ২০১৭, রবিবার |



kidarkar

আইডিবির চাপে ইসলামী ব্যাংকের পরিচালনায় পরিবর্তন: অর্থমন্ত্রী

malশেয়ারবাজার ডেস্ক: ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) চাপে ইসলামী ব্যাংকের পরিচালনা পরিষদে পরিবর্তন আনা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ রোববার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী

আবুল মাল আবদুল মুহিত বলেন, ইসলামী ব্যাংকের ফরেনার পার্টনার চেঞ্জ হয়েছে। এখন যা কিছু হয়েছে তাদের প্রেশারে হয়েছে। তাছাড়া অন্যান্য বিনিয়োগকারীরাও এই পরিবর্তন চেয়েছে। ইসলামী ব্যাংকের মূল বিনিয়োগকারী ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকও (আইডিবি) চেয়েছে  ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিবর্তন হোক।

ব্যাংকটির এই বড় ধরনের পরিবর্তনের ফলে ব্যাংকটি অনিশ্চয়তার মধ্যে পড়বে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘মোটেই না বরং ব্যাংকটির আরো সমৃদ্ধি হবে। যারা এখন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ব্যবস্থাপনা পরিচালক রয়েছেন তাঁরা দক্ষ। তাঁদের অনেক অভিজ্ঞতা রয়েছে।

অর্থমন্ত্রী আরো জানান, বর্তমানে ইসলামিক ব্যাংক দেশের এক নম্বর ব্যাংক। ব্যাংকটির পরিচালনা পরিষদের পরিবর্তনে তাদের এই অবস্থানের কোনো বিচ্যুতি হবে না বরং ব্যাংকটি আরো উন্নতি হবে বলে আমি মনে করি।

সাংবাদিকদের পক্ষ থেকে পরিবর্তনের কারণ জিজ্ঞাসা করা হলে আবুল মাল আল মুহিত বলেন, ‘এটি হঠাৎ করে হয়নি। ব্যাংকটি বিপুল মুনাফা কী কাজে ব্যবহার করে তা নিয়ে একটি প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। হয়তো এসব কারণেই এই পরিবর্তন হয়েছে।

তিনি আরো বলেন, ‘কিছুদিন পর ব্যাংকটির উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বসব। সেখানে তারা যদি কোনো পরিবর্তনের প্রয়োজন মনে করে, তাহলে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ইসলামী ব্যাংকের অনুষ্ঠিত পর্ষদ সভায় ব্যাংকটির পরিচালনা পর্ষদে বড় ধরনের পরিবর্তন আনা হয়। এমনকি ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান পদেও পরিবর্তন আনা হয়।  আর এতে চেয়ারম্যান নির্বাচিত হন সরকারের সাবেক সচিব আরাস্তু খান।

চেয়ারম্যান পদ ছাড়াও ব্যাংকটির পরিচালক ও ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন মুস্তাফা আনোয়ার। পদত্যাগ করেছেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নানও। নতুন এমডি হিসেবে ইউনিয়ন ব্যাংকের এমডি আবদুল হামিদ মিঞার নাম অনুমোদন করা হয়। এখন নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে তাঁর নিয়োগ কার্যকর হবে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.