আজ: বুধবার, ১৭ অগাস্ট ২০২২ইং, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জানুয়ারী ২০১৭, রবিবার |



kidarkar

আগামী ৩ বছরে পুঁজিবাজার জিডিপি’র ৫০ শতাংশ অবদান রাখবে: মাজেদুর রহমান

press-conশেয়ারবাজার রিপোর্ট: আগামী ৩ বছরে জিডিপি’র ৫০ শতাংশ অবদান রাখকে দেশের শেয়ারবাজার। রোববার (৮ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পুঁজিবাজার মেলা উপলক্ষে আয়োজিত এক প্রেস কনফারেন্সে এ কথা বলেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এ কে এম মাজেদুর রহমান।

তিনি বলেন, আগামী ৩ বছরের মধ্যে জিডিপি’র ৫০ শতাংশ পুঁজিবাজারের অবদান রাখার লক্ষ্যমাত্রা সামনে রেখে করনীয় সব ধরনের কাজ করব। অনেক দেশের স্টক এক্সচেঞ্জ জিডিপি’র ৭০ থেকে ৪০০ শতাংশ পর্যন্ত অবদান রাখে। পুঁজিবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত ও স্থিতিশীল বাজার বজায় থাকলে এই লক্ষমাত্রা অর্জন করা সম্ভব।

উল্লেখ্য, আগামী ৯ জানুয়ারি থেকে ১১ জানুয়ারি পর্যন্ত সারাদেশে উন্নয়ন মেলা ২০১৭ শুরু হবে। দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রযাত্রায় পুঁজিাবাজার ২৮ জেলায় পুঁজিবাজার মেলার আয়োজন করা হয়েছে। যেখানে কাজ করবে ৫৬ জনের একটি টিম এবং প্রতি জেলায় ২ জন করে ভাগ করা হয়েছে। একই সাথে থাকবে আরও ৭টি ভিজিলেন্স টিম।

জানা যায়, ৩ দিন ব্যাপী এ মেলায় বিএসইসির পক্ষ থেকে পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়ন ও বিনিয়োগ ব্যবস্থা তুলে ধরা হবে। সকল স্টেক হেল্ডারদের সহযোগিতায় এ উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে। এ উন্নয়ন মেলার মাধ্যমে জনগণ তথা বিনিয়োগকারীদের দোরগোড়ায় গিয়ে পুঁজিবাজার সম্পর্কে সচেতনতা তৈরি এবং বিনিয়োগের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে ভূমিকা রাখবে বলে মনে করছে বিএসইসি।

দেশের  যে ২৮ জেলায় এবারের মেলা অনুষ্ঠিত হবে সেগুরো হলো- ঢাকা, নারায়নগঞ্জ, গাজীপুর, নরসিংদি, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, সিরাজগঞ্জ, চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া, নোয়াখালী, ফেনী, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, রাজশাহী, বরিশাল, রংপুর, ফরিদপুর, বগুড়া, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, খুলনা, যশোর এবং কক্সবাজার।

এজন্য ইতিমধ্যেই এ সকল জেলার জেলা প্রশাসকের কাছে চিঠি পাঠানো হয়েছে। তাছাড়া মেলায় অংশগ্রহণ, সরকারের সাফল্য বিনিয়োগকারীদের কাছে তুলে ধরা এবং সফলভাবে মেলায় অংশ নেয়ার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির ফোকাল পয়েন্টের দায়িত্বে রয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান। কমিটি মেলা সংক্রান্ত যাবতীয় কার্যাক্রম পরিচালনা করবে। এছাড়াও এ কমিটির পক্ষ থেকে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান ও এসোসিয়েশনের প্রতিনিধিদের সমন্বয়ে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.