আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ফেব্রুয়ারী ২০১৭, বৃহস্পতিবার |



kidarkar

দেশের মুখ উজ্জ্বল করলো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ

cseশেয়ারবাজার রিপোর্ট: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) জাতিসংঘের সাসটেইনেবল স্টক এক্সচেঞ্জের (এসএসই) ৬২তম পার্টনার হওয়ার অনুমোদন পেয়েছে। যা ২০১৭ সালের ৩১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। বাংলাদেশের হয়ে একমাত্র সিএসই জাতিসংঘের এসএসই’র পার্টনার হওয়ার গৌরব অর্জন করেছে। সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক মো: সাইফুর রহমান মজুমদার শেয়ারবাজারনিউজ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া সিএসই’র ওয়েবসাইটেও বিষয়টি প্রকাশ করা হয়েছে।

এ প্রসঙ্গে সাইফুর রহমান মজুমদার শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, জাতিসংঘের এসএসই-তে পার্টনার হয়ে দেশের ভাবমুর্তি উজ্জ্বল করতে পেরে আমরা খুবই আনন্দিত। বিশ্বের খ্যাতনামা স্টক এক্সচেঞ্জগুলোর পাশে আমাদের এক্সচেঞ্জের নাম থাকবে। বাংলাদেশের হয়ে আমরাই প্রথম এসএসই’র পার্টনার হওয়ার সুযোগ পেয়েছি।

কীভাবে পার্টনার হলেন এ বিষয়ে তিনি বলেন, জাতিসংঘের এসএসই বিশ্বের বিভিন্ন স্টক এক্সচেঞ্জের করপোরেট স্বচ্ছতা; এনভারনমেন্টাল, স্যোশাল এবং করপোরেট সুশাসন; আইন পরিপালনে দক্ষতা এবং টেকসই বিনিয়োগের নিশ্চয়তা প্রদানে সর্বোচ্চ সক্ষমতা অর্জনের নিশ্চয়তা দিতে পারায় জাতিসংঘ আমাদের এমন মর্যাদা দিয়েছে। এতে বিশ্বব্যাপি সিএসই’র ভাবমুর্তি আরো উজ্জ্বল হবে।

উল্লেখ্য, ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিব বান কি মুন এসএসই উদ্বোধন করেন। এসএসই সংস্থাটি ইউএন কনফারেন্স অন ট্রেড এন্ড ডেভেলপমেন্ট(ইউএনসিটিএডি), দ্যা ইউএন গ্লোবাল কমপেক্ট, দ্যা এনভারনমেন্ট প্রোগ্রাম ফাইন্যান্স ইনিশিয়েটিভ(ইউএনইপি এফআই) এবং দ্যা প্রিন্সিপলস ফর রেসপনসিবল ইনভেস্টমেন্ট(পিআরআই) এর সমন্বয়ে গঠন করা হয়েছে।

বিশ্বের বিভিন্ন এক্সচেঞ্জের আইন পরিপালন; করপোরেট স্বচ্ছতা; এনভারনমেন্টাল, স্যোশাল এবং করপোরেট সুশাসন; আইন পরিপালনে দক্ষতা এবং টেকসই বিনিয়োগের নিশ্চয়তা প্রদানের সক্ষমতা অর্জনে জাতিংঘের এসএসই সহায়তা দেয়।

সিএসই জানায়, এসএসই মূলত প্লাটফর্ম হিসেবে কাজ করে। মূলধনী বাজারের স্বচ্ছতা নিশ্চিত করার জন্য এখানে বিভিন্ন দেশের স্টক এক্সচেঞ্জগুলো পারস্পরিক সহায়তা বিনিময়ের মাধ্যমে নিজেদের সক্ষমতা, স্বচ্ছতা এবং টেকসই বিনিয়োগের নিশ্চয়তা বাড়াতে কাজ করে।

সিএসই’র পাশাপাশি সংস্থাটিতে পার্টনার হিসেবে রয়েছে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ, নাসডাক, লন্ডন স্টক এক্সচেঞ্জ, সিডনি স্টক এক্সচেঞ্জ, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অব ইন্ডিয়া প্রভৃতি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.