৮ লাখ টাকা জরিমানার কবলে ২ সিকিউরিটিজ হাউস

BSECশেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটজ আইন লংঘনের দায়ে দুই ব্রোকার হাউসকে ৮ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। হাউজগুলো হলো: হলি সিটি সিকিউরিটিজ লিমিটেড এবং ফারইস্ট স্টক অ্যান্ড বন্ড লিমিটেড। বিএসইসির নির্বাহী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিকিউরিটিজ সংক্রান্ত ৫টি আইন লংঘন করায় হলি সিটি সিকিউরিটিজকে ৭ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।  আর স্টকব্রোকার এবং ডিলার ফারইস্ট স্টক এন্ড বন্ড লিমিটেড (ডিএসই সদস্য নং-২২৬) –এ কমিশনের রুটিন পরিদর্শনের ভিত্তিতে দাখিলকৃত রিপোর্টের আলোকে সিকিউরিটিজ আিইন ভঙ্গ করায় ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,  ২০১২ সালের ৩০ জুনে কনসলিডেটেড কাস্টমার একাউন্টে পরিশোধযোগ্য গ্রাহকদের তহবিলে ঘাটতি। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস-১৯৮৭ এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালার লংঘন করেছে হলি সিটি সিকিউরিটিজ হাউস।

এছাড়াও নন মার্জিনেবল সিকিউরিটিজ ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার ক্রয়ে মার্জিন লোন সুবিধা প্রদান, ঋণচুক্তি ব্যতিরকে গ্রাহকদের মার্জিন লোন সুবিধা প্রদান, কোম্পানির পরিচালকদের মার্জিন লোন সুবিধা প্রদান এবং ৫ লাখ টাকার উপরে নগদ লেনদেন করে হলি সিটি সিকিউরিটিজ মার্জিন লোন রুলস, বিএসইসির নির্দেশনা লংঘন করেছে। আর এসব কারণে এ হাউটিকে জরিমানা করা হয়েছে।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top