আজ: মঙ্গলবার, ২২ জুন ২০২১ইং, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ এপ্রিল ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

‘২০২৮ সালে দারিদ্র্যের হার ৮ শতাংশে নেমে আসবে’

Atiur_rahman-1428577529শেয়ারবাজার রিপোর্ট: ২০০৫ সালে দেশে দারিদ্র্যের হার ছিল ৪০ শতাংশ। ২০১০ সালে তা কমে হয়েছে ৩১ দশমিক ৫ শতাংশ। এই ধারা অব্যাহত থাকলে ২০২৮ সাল নাগাদ দেশে দারিদ্র্যের হার ৮ শতাংশে নেমে আসবে।

বৃহস্পতিবার বিকেলে পরিকল্পনা কমিশনের এনইসি কনফারেন্স রুমে সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) আয়োজিত ‘বাংলাদেশে টেকসই উপায়ে অতি দারিদ্র্য দূরীকরণ’ বিষয়ক দুই দিনব্যাপী সম্মেলনের সমাপনী দিনে এ কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

গর্ভনর বলেন, বাংলাদেশ ব্যাংক সমীক্ষা চালিয়ে দেখেছে, দেশে দারিদ্র্যের হার কমার গতি সন্তোষজনক পর্যায়ে রয়েছে। তিনি বলেন, ‘আমরা আশা করছি, ২০২১ সালের রূপকল্প বাস্তবায়নে দারিদ্র্যের যে বাধা থাকার কথা, তা হয়তো থাকবে না। কারণ এ সময়ের মধ্যে দেশে দারিদ্র্যের হার এক অঙ্কে চলে আসবে।’

ড. আতিউর রহমান বলেন, সরকারের গৃহীত বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়িত হলে এবং উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ২০২৮ সাল নাগাদ দেশে দারিদ্র্যের হার ৮ দশমিক ৩ শতাংশে নেমে আসবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। বিআইডিএসের মহাপরিচালক ড. কে এ এস মুর্শিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের চেয়ারম্যান প্রফেসর রেহমান সোবহান, জিইডি সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম, পরিকল্পনা কমিশনের সদস্য হুমায়ুন খালিদসহ উন্নয়ন সহযোগী সংস্থার কর্মকর্তারা।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.