আজ: শুক্রবার, ০৭ মে ২০২১ইং, ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ ফেব্রুয়ারী ২০১৭, রবিবার |


প্রফিট টেকিংয়ে বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সূচক বৃদ্ধির আড়ালে ৪৮.৭৮ শতাংশ কোম্পানির দর সংশোধন হয়েছে। তবে গতকাল পতনের পর আজও সূচকের উত্থান অব্যাহত রয়েছে। যদিও সেল প্রেসারের কারণে প্রকৌশল, পাওয়ার, বিবিধ, মিউচ্যুয়াল ফান্ড, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র খাতে বড় ধরণের দর পতন ঘটেছে। তবে এসব খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমলেও ব্যাংক ও আর্থিক খাতের প্রভাবে সূচক ৯ পয়েন্ট বেড়েছে। যা বিনিয়োগকারীদের কিছুটা হলেও স্বস্তি দিয়েছে।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিনের উত্থানের পর আজকের বাজারে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা প্রফিট টেকিংয়ের ঝোঁক লক্ষ্য করা গেছে। তবে দিনভর এ ধারা বিদ্যমান থাকলেও প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহে বড় পতন হয় নি বাজারে। যা নিয়ে সবমহলই আশাবাদী হয়ে উঠেছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই বাজারে মিশ্র প্রবণতা লক্ষ করা যায়। রোববার সূচক কিছুটা বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৯৩ কোটি টাকা।

রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ ১০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫১ পয়েন্ট কমে অবস্থান করে ৫৬২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৩৩ কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬০ কোটি ৩ লাখ ৯১ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৫৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯০ কোটি ৯৩ লাখ ৩০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.